বান্দরবানের উজানীপাড়া মহা বৌদ্ধ বিহারে কঠিন চীবর দানোৎসব

কঠিন চীবর দানোৎসব
বান্দরবান সদরের উজানীপাড়া মহা বৌদ্ধ বিহারে বৌদ্ধ ধর্মালম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব দানোত্তম শুভ কঠিন চীবর দানোৎসব উদ্যাপন অনুষ্ঠিত হয়েছে।
আজ বুধবার দিনব্যাপী বান্দরবান জেলা সদরের উজানীপাড়া মহা বৌদ্ধ বিহারে দানোত্তম শুভ কঠিন চীবর দানোৎসব বিহার পরিচালনা কমিটির আয়োজনে এই কঠিন চীবর দানোৎসব অনুষ্ঠিত হয়।কঠিন চীবর দানোৎসব উপলক্ষে সকালে বোমাং রাজবাড়ী হতে একটি বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে বিহার প্রাঙ্গনে এসে সমাবেত প্রার্থনায় মিলিত হয়। মঙ্গল শোভাযাত্রায় উপস্থিত ছিলেন বোমাং রাজা উ চ প্রু চৌধুরী।
প্রথমেই জাতীয় ও ধর্মীয় পতাকা উত্তোলন ও মঙ্গলসুত্র পাঠ এর মাধ্যমে পূজনীয় ভিক্ষুসংঘের পিন্ডাচরণ অনুষ্ঠান অনুষ্টিত হয়, এর পরপরই পঞ্চশীল প্রার্থনা, সদ্ধর্ম দেশনা, অষ্ট পরিষ্কারদান, মহাসংঘদান ও ধর্মসভা অনুষ্টিত হয়।
১ম পর্বে সকালে অষ্টপরিষ্কারদান, মহাসংঘদান, কঠিন চীবর উৎসর্গ ও ধর্মসভায় উপস্থিত থেকে ধর্মদেশনা প্রদান করেন উজানী পাড়া মহা বৌদ্ধ বিহারের অধ্যক্ষ ভদন্ত উঃ চাইন্দাওয়ারা মহাথের।
আজ সন্ধ্যায় বিশ্ব শান্তি কামনায় মঙ্গল প্রদীপ প্রজ্জলন ও সমাবেত প্রার্থনা, ফানুস উত্তোলন, ধর্মীয় সাংস্কৃতিক পরিবেশনার মধ্য দিয়ে বান্দরবান উজানীপাড়া মহা বৌদ্ধ বিহারের এই দিনব্যাপী দানোত্তম শুভ কঠিন চীবর দানোৎসবের সমাপ্তি ঘটে

আরও পড়ুন

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।