বান্দরবানের উজানীপাড়া রাজগুরু মহা বৌদ্ধ বিহারে চীবর দানোৎসব অনুষ্ঠিত

NewsDetails_01

যথাযথ ও ধর্মীয় অনুষ্ঠানের মধ্য দিয়ে বান্দরবানের উজানীপাড়া রাজগুরু মহা বৌদ্ধ বিহারে ২য় তম টাট্কা চীবর দান ও দানোত্তম শুভ কঠিন চীবর দানোৎসব অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (১৭ নভেম্বর ) সকাল থেকে নানা আয়োজনে বৌদ্ধ বিহারের দায়ক-দায়িকা ও সেবক সংঘের আয়োজনে বিহার প্রাঙ্গনে এই ২য় তম টাট্কা চীবর দান ও দানোত্তম শুভ কঠিন চীবর দানোৎসব অনুষ্ঠিত হয়।

NewsDetails_03

কঠিন চীবর দানোৎসব উপলক্ষে প্রথমেই জাতীয় ও ধর্মীয় পতাকা উত্তোলন ও একটি মঙ্গল শোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে বিহার প্রাঙ্গনে এসে সমবেত হয়। পরে মঙ্গলসুত্র পাঠ এর মাধ্যমে পূজনীয় ভিক্ষুসংঘের পিন্ডচরণ অনুষ্ঠান অনুষ্টিত হয়, এর পরপরই পঞ্চশীল প্রার্থনা, সদ্ধর্ম দেশনা, অষ্ট পরিষ্কারদান ও মহাসংঘদান অনুষ্টিত হয়।

এসময় বিহারের বিহারাধ্যক্ষ ড.সুবন্নলংকারা মহাথের উপস্থিত থেকে পঞ্চশীল প্রার্থনা প্রদান করেন। অনুষ্ঠানে চিৎমরম বৌদ্ধ বিহারের বিহারাধ্যক্ষ মহা সংঘনায়ক ভদন্ত পামোক্ষা মহাথের, কাইন্তারমুখ পাড়া বৌদ্ধ বিহারের বিহারাধ্যক্ষ উপ সংঘরাজ রাজনিকায় ভদন্ত মিহিন্দা মহাথের, নাইক্ষ্যংছড়ি বৌদ্ধ বিহারের বিহারাধ্যক্ষ ভদন্ত আসভা মহাথের, রামগড় মহামুনি বৌদ্ধ বিহারের বিহারাধ্যক্ষ ভদন্ত সুরিন্দা মহাথের, বোমাং সার্কেলের রাজা উচপ্রু, রাজকুমার মংওয়ে প্রু, রাজকুমার নুশৈ প্রু, পার্বত্য জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান মংক্যচিং চৌধুরী সহ বিভিন্ন বিহারের বিহারাধ্যক্ষ ও উপাসক-উপাসিকা এবং দায়ক-দায়িকারা উপস্থিত ছিলেন।

মূলত প্রবারণা পূর্ণিমা উদযাপনের পরদিন থেকেই মাসব্যাপী বৌদ্ধ ধর্মালম্বীরা বিভিন্ন বিহারে বিহারে এই কঠিন চীবরদান অনুষ্টান উদযাপন করে থাকে আর এই কঠিন চীরব দানের মধ্য দিয়ে পরিবার ও দেশের মঙ্গল প্রার্থনা করে দায়ক-দায়িকারা।

আরও পড়ুন