বান্দরবানের জ্ঞানরত্ন বৌদ্ধ বিহারে কঠিন চীবর দানোৎসব ২ নভেম্বর

NewsDetails_01

বান্দরবান সদরের জ্ঞানরত্ন বৌদ্ধ বিহারের দানোত্তম শুভ কঠিন চীবর দানোৎসব আগামী ২ নভেম্বর শনিবার সকাল থেকে বিহার প্রাঙ্গনে অনুষ্ঠিত হবে।

বান্দরবান জ্ঞানরত্ন বৌদ্ধ বিহারের দানোত্তম শুভ কঠিন চীবর দানোৎসবের পূণ্যানুষ্ঠানে ১ম পর্বে সদ্ধর্ম দেশনা প্রদান করবেন শীলঘাটা পরিনির্বাণ বিহারের অধ্যক্ষ ভদন্ত রত্ন প্রিয় মহাথের ও ২য় পর্বে সদ্ধর্ম দেশনা প্রদান করবেন ঢাকা মেরুল বাড্ডা আন্তর্জাতিক বৌদ্ধ বিহারের অধ্যক্ষ ভদন্ত ধর্মমিত্র মহাথের ও ধর্মালোচক হিসেবে থাকবেন বিভিন্ন বিহার থেকে আগত ভিক্ষু সংঘরা।

জ্ঞানরত্ন বৌদ্ধ বিহারের দানোত্তম শুভ কঠিন চীবর দানোৎসবের পূণ্যানুষ্ঠানে ১ম পর্বে প্রধান জ্ঞাতি হয়ে উপস্থিত থাকার কথা রয়েছে বান্দরবান পার্বত্য জেলা পরিষদের সদস্য কাঞ্চন জয় তঞ্চঙ্গ্যা ও ২য় পর্বের উদ্বোধক হিসেবে থাকবেন জ্ঞানরত্ন বৌদ্ধ বিহারের প্রতিষ্ঠাতা ও অধ্যক্ষ ভদন্ত সত্যজিৎ থের ও প্রধান জ্ঞাতি হয়ে উপস্থিত থাকার কথা রয়েছে চট্টগ্রাম জেলার পতেঙ্গা থানার অফিসার ইনচার্জ (ওসি) উৎপল বড়ুয়া।

NewsDetails_03

বান্দরবান সদরের জ্ঞানরত্ন বৌদ্ধ বিহারের দানোত্তম কঠিন চীবর দান উদযাপন পরিষদের সভাপতি উজলা তঞ্চঙ্গ্যা ও সাধারণ সম্পাদক দেবব্রত বড়ুয়া রুবেল জানান, আমাদের অনুষ্ঠানের প্রস্তুতির কাজ প্রায় সম্পন্ন হয়েছে। আশা করি প্রতিবছরের ন্যায় এবছরেও যথাযোগ্য ধর্মীয় মর্যাদায় সু-সম্পন্ন করতে পারব।

আরো জানান,শুভ কঠিন চীবর দান উদ্যাপন অনুষ্ঠান শেষে সন্ধ্যায় বিহার প্রাঙ্গনে আমাদের কাছ থেকে বিলুপ্ত প্রায় বৌদ্ধ সংস্কৃতি,সভ্যতা ও বৌদ্ধ কীর্তন, তারই পূর্ণজাগরনের লক্ষ্যে বৌদ্ধ কীর্তনের আয়োজন করা হয়েছে। বৌদ্ধ কীর্তন পরিবেশন করবেন চট্টগ্রাম জেলার লোহাগাড়ার নারিচ্যা ও খুসাঙ্গের গ্রাম থেকে আগত কীর্তনীয়া বিমল বড়ুয়া ও শিমুল বড়ুয়া।

কীর্তন অনুষ্ঠানে বান্দরবান কীর্তনীয় সংঘের অভিষেক অনুষ্ঠানে কীর্তনীয়া হিসেবে অভিষিক্ত হবেন জ্ঞানরত্ন বৌদ্ধ বিহারের দানোত্তম শুভ কঠিন চীবর দান উদযাপন পরিষদের যুগ্ন সম্পাদক ভুটান বড়ুয়া।

আরও পড়ুন