বান্দরবানের জ্ঞানরত্ন বৌদ্ধ বিহারে কঠিন চীবর দানোৎসব

সংযম ও সমাধির পবিত্র ত্রৈমাসিক বর্ষা বাসান্তে মহতী প্রবারণার পূর্ণিমার পর বান্দরবান সদরের জ্ঞানরত্ন বৌদ্ধ বিহারে দানোত্তম শুভ কঠিন চীবর দানোৎসব উদযাপিত হয়েছে।

আজ ২৯ অক্টোবর (শনিবার) সকালে বান্দরবান সদরের চন্দ্রমোহন মেম্বার পাড়ায় জ্ঞানরত্ন বৌদ্ধ বিহার পরিচালনা কমিটি ও দায়ক-দায়িকার আয়োজনে দানোত্তম শুভ কঠিন চীবর দানোৎসব উদযাপিত হয়।

কঠিন চীবরদান উপলক্ষে দিনব্যাপী প্রথমে ভোর ৫টায় বিশ্বশান্তি মঙ্গল কামনায় সূত্রপাঠ, জাতীয় ও ধর্মীয় পতাকা উত্তোলন, পূজনীয় ভিক্ষুসংঘের প্রাতঃরাশ, বুদ্ধপূজা, অষ্টপরিষ্কারদান, মহাসংঘদান ও কঠিন চীবরদান ও ধর্মদেশনা প্রদান করা হয়।

এসময় ধর্মদেশনা প্রদান করেন বাশঁখালী শীলকূপ জ্ঞানোদয় বৌদ্ধ বিহারের বিহারাধ্যক্ষ ভদন্ত রাহুলপ্রিয় মহাথের, শীলঘাটা পরিনির্বাণ বৌদ্ধ বিহারের বিহারাধ্যক্ষ ভদন্ত জ্ঞানপ্রিয় মহাথের, পার্বত্য ভিক্ষু পরিষদের মহাসচিব ভদন্ত তেজপ্রিয় মহাথের, জ্ঞানরত্ন বৌদ্ধ বিহারের বিহারাধ্যক্ষ ও প্রতিষ্ঠাতা ভদন্ত সত্যজিৎ মহাথের, সার্বজনীন কেন্দ্রীয় বৌদ্ধ বিহারের বিহারাধ্যক্ষ ভদন্ত চন্দ্রজ্যোতি থের, আবাসিক ভিক্ষু ভদন্ত পরমানন্দ ভিক্ষু সহ বিভিন্ন বৌদ্ধ বিহারের বিহার অধ্যক্ষ ও বিহারের দায়ক-দায়িকা ও বৌদ্ধ ধর্মালম্বীদের নারী-পুরুষেরা।

সন্ধ্যায় বিশ্ব শান্তি কামনায় সমবেত প্রার্থনা, হাজার প্রদীপ প্রজ্জলন ও ফানুস উত্তোলনের মাধ্যমে শেষ হয় দিনব্যাপী দানোত্তম শুভ কঠিন চীবর দানোৎসবের।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।