বান্দরবানের ডিম পাহাড় আসলে কার ?

NewsDetails_01

বান্দরবানের অন্যতম পর্যটন কেন্দ্র ডিম পাহাড় নিয়ে আলীকদম ও থানচি দুই উপজেলা প্রশাসনের দখলদারিত্ব নিয়ে বিরোধ চরমে। দুই উপজেলার প্রশাসন ও স্থানীয়রা এই পর্যটন কেন্দ্রটির অবস্থান নিজেদের সীমানার মধ্যে দাবি করে আসছে দীর্ঘদিন ধরে।

এই বিরোধের জের ধরে থানচি উপজেলা প্রশাসন কর্তৃক আলীকদমের ঐতিহ্যবাহী পর্যটন এলাকা ডিম পাহাড় দখলের অপচেষ্টার বিরুদ্ধে মানববন্ধন,প্রতিবাদ মিছিল ও জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি প্রদান করা হয়েছে।

আজ বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) সকাল সাড়ে দশটায় আলীকদম প্রেসক্লাবের সামনে যোগাযোগ সড়কে আলীকদম উপজেলা সচেতন নাগরিক মহলের উদ্যোগে মানববন্ধন অনুষ্টিত হয়।

মানববন্ধনে বক্তারা অভিযোগ করে বলেন,বান্দরবানের ডিম পাহাড় একটি সুন্দর পর্যটন এলাকা ও মেঘের রাজ্য হিসেবে ইতিমধ্যে দেশ ও দেশের বাহিরে পরিচিতি লাভ করেছে। প্রতিদিন অসংখ্য পর্যটক বান্দরবানের এই পর্যটন কেন্দ্রে ঘুরতে আসেন। আলীকদম হয়ে ডিম পাহাড়ের পর্যটন কেন্দ্রে যান অসংখ্য পর্যটক। তাই কিছুদিন ধরে থানচি উপজেলা প্রশাসন তা দখলের নেওয়ার অপচেষ্টা চালাচ্ছে।

NewsDetails_03

এর আগে একবার দখলের চেষ্টা করেছিল,সে সময়ও আলীকদম উপজেলা প্রশাসন তা রুখে দেয়। আলীকদম থানচি সড়ক হওয়ার পর পরেই তৎসময়ের আলীকদম জোন পর্যটকদের আর্কষণ করার জন্য ডিম পাহাড়স্থ সড়কের পাশে বিশ্রামাগার নির্মান করে দেন ও তৎসময় আলীকদম উপজেলা প্রশাসন জঙ্গল পরিষ্কারসহ বিভিন্ন সংস্কার কাজ করেন এবং আলীকদম- থানচি সড়কের ডিম পাহাড় এলাকার সৌন্দর্য দেশের বাইরে তুলে ধরার জন্য শুরু থেকে স্থানীয় জনপ্রতিনিধি,রাজনৈতিক নেতৃবৃন্দ ও উপজেলা প্রশাসনসহ নানা স্বেচ্ছাসেবী সংগঠন কাজ করেছিল ও এখনও করছে। তাই ডিম পাহাড় দখলের অপচেষ্টা করছে থানচি উপজেলা প্রশাসন।

এসময় বক্তারা আরো অভিযোগ করে বলেন,আলীকদম থানচি সড়কের ২৬ কিলোমিটার পর্যন্ত আলীকদমের মধ্যে। স্বাধীনতার আগে ১৯৬৬/৬৭ সালের দিকে একটি মাত্র মুরুং পাড়া “কলিং মুরুং কার্বারী পাড়া”র অবস্থান এই ডিম পাহাড়ে ছিল। এখন ডিম পাহাড় এলাকায় বসবাসকৃত অধিকাংশ মুরুং সম্প্রদায়ের জনসাধারণ আলীকদম উপজেলার প্রশাসনিক সুযোগ সুবিধা গ্রহন কওে থাকেন।

এসময় বক্তারা থানচি উপজেলা প্রশাসনের একতরফাভাবে ডিম পাহাড় থানচি উপজেলার অংশ হিসেবে দাবী করাকে অযৌক্তিক ও এর তীব্র প্রতিবাদ জানিয়ে ডিম পাহাড় ও আলীকদম এক অভিন্ন অংশ বলে জানান।

মানববন্ধন শেষে মিছিল সহকারে আলীকদম উপজেলা নির্বাহী অফিসার মোঃ সায়েদ ইকবালের মাধ্যমে একটি স্মারকলিপি প্রদান করেন উপজেলা পরিষদের চেয়ারম্যান, উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদকসহ আয়োজন কারীরা। এতে আলীকদম উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ আবুল কালাম,উপজেলা আওয়ামী লীগের সভাপতি মংব্রাচিং মার্মা, আওয়ামী লীগের সহসভাপতি সমরঞ্জন বড়ুয়া, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক দুংরিমং মার্মা, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান শিরিন আক্তার, সদর ইউনিয়নের চেয়ারম্যান মোঃ নাছির উদ্দিন, ৪নং করুপপাতা ইউনিয়নের চেয়ারম্যান ক্রাতপুং মুরুং,আলীকদম মুরুং কল্যাণ ছাত্রাবাসের তত্ত্ববধায়ক ইয়াংলক মুরুং, সুশীল সমাজের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

আরও পড়ুন