বান্দরবানের দূরপাল্লার বাস চলাচলের সিদ্ধান্ত হয়নি, কাল বৈঠক

অর্ধেক আসন খালি রাখাসহ ১১ শর্তে আগামী ৩১ মে নয়, ১ জুন সোমবার থেকে দূরপাল্লার পরিবহন বাস চলবে। তবে বান্দরবান পার্বত্য জেলার দুরপাল্লার বাসগুলো ১ জুন থেকে চলবে কিনা এ বিষয়ে এখনও পর্যন্ত সিদ্ধান্ত হয়নি ।

শনিবার (৩০ মে) সন্ধ্যা ৭ টা ৩০ মিনিটে এই রিপোর্ট লেখা পর্যন্ত জেলা প্রশাসন থেকে দূরপাল্লার বাস চলাচল করা যাবে কিনা সে বিষয়ে কোন দিক নির্দেশনা দেয়া হয়নি বলে জানান বান্দরবান বাস মালিক সমিতির সাধারন সম্পাদক ঝুন্টু দাশ ।

তিনি জানান, প্রশাসন থেকে কোন ধরনের দিক নির্দেশনা এখনও পাওয়া যায়নি । জেলা প্রশাসক ও পুলিশ সুপারের সাথে যোগাযোগ করেছি কিন্তু ওনাদের থেকে এখনও কোন নির্দেশনা পায়নি ।

তবে বান্দরবানের দূর পাল্লার বাস চলাচলের ব্যাপারে অতিরিক্ত জেলা প্রশাসক মো: শামীম হোসেন বলেন, বাস কখন চলাচল করবে তা এখনও সিদ্ধান্ত হয়নি । আগামীকাল বৈঠকের পরে বাস চলাচলের বিষয়ে জানানো হবে ।

এদিকে আজ শনিবার বিকেলে বাস মালিক সমিতির সাধারন সম্পাদক ঝুন্টু দাশ জানান, করোনাভাইরাসের এই সংকটময় মুহূর্তে বাসের ভাড়া ৮০ শতাংশ বাড়ানোর সুপারিশ করেছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। এরই প্রেক্ষিতে বান্দরবান পার্বত্য জেলার বাসের ভাড়াও বাড়ানো হবে ।

ঝুন্টু দাশ আরো জানান, করোনা ভাইরাসের সুরক্ষায় একটি বাসে ২০ জন করে যাত্রী বসবে । অর্ধেক যাত্রী নিয়ে বাস চালাতে হবে। লোকশান পোষাতে প্রত্যেক যাত্রীকে ৮০% ভাড়া বাড়তি দিতে হবে ।
এক্ষেত্রে নন এসি বান্দরবান-চট্টগ্রামের বাস ভাড়া ১১০ টাকা থেকে হবে ১৯৮ টাকা, বান্দরবান-কক্সবাজারের বাস ভাড়া ১৮০ টাকার ভাড়া হবে ৩২৪ টাকা আর বান্দরবান-ঢাকা বাস ভাড়া ৬১০ টাকা থেকে হবে ১ হাজার ৯৮ টাকা, জানান ঝুন্টু দাশ ।

যাত্রীদের সুরক্ষার বিষয়ে তিনি বলেন, যাত্রীদের অবশ্যই মাস্ক থাকতে হবে । মাস্ক না থাকলে কোন যাত্রীকে টিকেট দেওয়া হবে না । এছাড়াও যাত্রী, চালক ও হেলপারদের জন্য হ্যান্ড স্যানিটাইজারের ব্যবস্থা করবে পরিবহন মালিক সমিতি ।

উল্লেখ্য, আজ শনিবার (৩০ মে) শেষ হচ্ছে করোনাভাইরাসের কারণে সরকার ঘোষিত টানা ৬৬ দিনের ছুটি। এটিই দেশের ইতিহাসের সবচেয়ে লম্বা ছুটি। এ ছুটির অবসানের ফলে ৩১ মে থেকে ১৫ জুন পর্যন্ত সরকারি নির্দেশনা সাপেক্ষে সীমিত পরিসরে সরকারি-বেসরকারি অফিস খুলছে। একইসঙ্গে স্বাস্থ্যবিধি মেনে নামছে গণপরিবহনও।

আরও পড়ুন

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।