বান্দরবানের পর্যটন কেন্দ্র প্রান্তিক লেকে বন্যহাতির মৃতদেহ

প্রান্তিক লেকে বন্যহাতির মৃতদেহ
বান্দরবানের সুয়ালক ইউনিয়নের জেলা প্রশাসন পরিচালিত প্রান্তিক লেকে বন্যহাতির মৃতদেহ ভেসে উঠেছে। বেশ কয়েকদিন আগে হাতিটি মারা গেছে বলে ধারণা করা হচ্ছে। আজ বুধবার সকালে প্রান্তিক লেকে বেড়াতে আসা পর্যটকরা মৃত হাতিটি দেখতে পায়। পরে জেলা প্রশাসনকে জানালে সেখানে বন বিভাগের টিম পাঠানো হয়।
স্থানীয় সূত্রে জানা গেছে, হাতির দল কয়েকদিন আগে স্থানীয় আনোয়ার বেগম, মর্জিনা বেগমসহ তিনজনের বসতবাড়ি রাতের আধারে ভেঙ্গে দিয়ে যায়, ফলে স্থানীয়দের মধ্যে এই ঘটনায় আতংক বিরাজ করছে।
আরো জানা গেছে, সদর উপজেলার সুয়ালক ইউনিয়নের এই এলাকাটি বন্য হাতির অভয়ারণ্য হিসেবে পরিচিতি। লোকালয়ে ঢুকে বন্য হাতির হামলা ঠেকাতে সেখানে একটি এলাকা জুড়ে বৈদ্যুতিক তারকাটা বেড়া (সোলার ফেন্সিং) দেয়া হয়। সংস্কারের অভাবে প্রকল্পটি পরিত্যক্ত হয়ে পড়েছে। ফলে বন্যহাতির দল অনাসয়ে লোকালয়ে প্রবেশ করে ব্যাপক ক্ষতি সাধনের পাশাপাশি হাতির তান্ডবে নিহত ও আহত হওয়ার ঘটনা ঘটে।
এদিকে হাতির মৃতদেহটিতে পচন ধরায় মারাত্মকভাবে দূষিত হয়ে পড়ছে লেকের পানি, দুর্গদ্ধ ছড়ানোর কারনে লেকে আশানুরুপ পর্যটক ভ্রমনে যাচ্ছেনা বলে জানা স্থানীয়রা।
বান্দরবানের পাল্পউড বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা বিপুল কৃষ্ণ সাহা জানান, সুয়ালক ইউনিয়নের প্রান্তিক লেক এলাকায় লেকের পানিতে মৃত বন্যহাতির দেহ পচে দুর্গদ্ধ ছড়াচ্ছে খবর পেয়ে সেখানে একজন রেঞ্জ কর্মকর্তার নেতৃত্বে টিম পাঠানো হয়। দ্রুত মৃতদেহটি লেকের পানি থেকে সরানোর ব্যবস্থা করা হচ্ছে।

আরও পড়ুন

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।