বান্দরবানের ভাঙ্গামুড়া পাড়ায় বোধিজ্ঞান জাদীর অভিষেক অনুষ্ঠান

বর্ণাঢ্য আয়োজনে বান্দরবান সদরের কুহালং ইউনিয়নের ভাঙ্গামুড়া পাড়া বৌদ্ধ বিহারে বোধিজ্ঞান জাদীর অভিষেক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

আজ ১২মার্চ (শনিবার) সকালে বোধিজ্ঞান জাদীর অভিষেক অনুষ্ঠান উপলক্ষে বৌদ্ধ বিহার প্রাঙ্গনে আয়োজন করা হয় এক ধর্মীয় প্রার্থনার। এসময় বিভিন্ন এলাকার বৌদ্ধ ধর্মালম্বী নর-নারীরা উপস্থিত হয়ে এই ধর্মীয় প্রার্থনায় অংশ নেন এবং বুদ্ধ মুর্তি ও নগদ টাকাসহ বিভিন্ন উপকরণ দান করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বোধিজ্ঞান জাদী’র উৎর্সগ করেন বান্দরবানের রোয়াংছড়ি’র কেন্দ্রীয় তেজবন বৌদ্ধ বিহারের বিহারাধ্যক্ষ ভদন্ত উ.উইচারিন্দা মহাথের।

এসময় ভাঙ্গামুড়া পাড়া বৌদ্ধ বিহারের বিহারাধ্যক্ষ উঞানা মহাথের, ক্যামলং জাদির বিহার অধ্যক্ষ মহাপাইঞা ভিক্ষু,বালাঘাটা বিমুক্তি সুখ বৌদ্ধ বিহারের প্রতিষ্ঠাতা ও বিহারাধ্যক্ষ ভদন্ত উসুন্দরানন্দ মহাথের,পার্বত্য জেলা পরিষদের সদস্য ক্যসাপ্রু, কুহালং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মংপু মারমা, সাবেক চেয়ারম্যান সানুপ্রু মারমা, সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অংচহ্লা মারমা, ভাঙ্গামুড়া পাড়া বৌদ্ধ বিহার পরিচালনা কমিটির সভাপতি বাচমং মারমা, সাধারণ সম্পাদক সাথুই অং মারমাসহ বিভিন্ন বৌদ্ধ বিহারের বিহারাধ্যক্ষ ও দায়ক-দায়িকারা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, ১৯০৬ খ্রীস্টাব্দে বান্দরবানের কুহালং ইউনিয়নের ভাঙামুড়া পাড়ায় এই বৌদ্ধ বিহারটি প্রতিষ্ঠা করা হয় আর বিশ্ব মানবতার কল্যাণ ও সমৃদ্ধ জীবন যাপনের মঙ্গলার্থে এই বিহারের বিহারাধ্যক্ষরা পর্যায়ক্রমে বুদ্ধশাসনের স্বধর্মকে রক্ষার প্রচেষ্টা অব্যাহত রেখেছেন,আর তারই ধারাবাহিকতায় বৌদ্ধ বিহার প্রাঙ্গনে নির্মিত হয়েছে প্রায় ৫০ফুট উচ্চতার এই বোধিজ্ঞান জাদী।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।