বান্দরবানের ভোটের মাঠে একমাত্র নারী প্রার্থী ডনাই প্রু নেলী !

ডনাই প্রু নেলী
দেশের সর্বশেষ বান্দরবান আসনে আওয়ামী লীগ নির্বাচন অফিস থেকে মনোনয়নপত্র সংগ্রহ করলেও বিএনপি সংগ্রহ করবেন মনোনয়নপত্র। তবে সবকিছু ছাপিয়ে একমাত্র নারী হিসাবে মনোনয়ন পত্র সংগ্রহ করে অনেকটা আলোচনায় আসলেন বোমাং রাজকন্যা ডনাই প্রু নেলী।
এই ব্যাপারে ডনাই প্রু নেলী সাংবাদিকদের বলেন,একজন নারী ও মানবাধিকারকর্মী হিসেবে ন্যায়ভিত্তিক রাষ্ট্র প্রতিষ্ঠার লক্ষ্যে কাজ করার অঙ্গীকার নিয়েই মাঠে নেমেছি। এ সময় তিনি নির্বাচনী লড়াই থেকে তাঁর সরে যাওয়ার কোনো কারণ নেই বলে দাবি করেন।
এদিকে দলীয় প্রার্থী হিসেবে টিকিট পেতে বান্দরবানে আওয়ামী লীগের ৯ জন এবং বিএনপির পক্ষে ১০ জন দলীয় মনোনয়নপত্র সংগ্রহ করেছেন,তবে জাতীয় পার্টি থেকে কেউ সংগ্রহ করেছেন কিনা সেই ব্যাপারে তথ্য পাওয়া যায়নি।
বান্দরবান জেলা আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক সাদেক হোসেন চৌধুরী জানান, নির্বাচন অফিস থেকে বান্দরবান আসনে বীর বাহাদুর উশৈসিং এমপি’এর পক্ষে মনোনয়ন পত্র সংগ্রহ করেছেন জেলা আওয়ামীলীগের সভাপতি ক্য শৈ হ্লাসহ অন্য নেতারা।
এদিকে জেলা বিএনপির সাধারণ সম্পাদক জাবেদ রেজা জানিয়েছেন, জেলা বিএনপির সভাপতি মিসেস মাম্যাচিং, তিনি (জাবেদ রেজা) এবং কেন্দ্রীয় কমিটির সদস্য সাচিং প্রু জেরীসহ অনেকে দলীয় মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।
ডনাই প্রু নেলী বান্দরবানের একজন সুপরিচিত মানবাধিকারকর্মী। প্রয়াত বোমাং রাজা কে এস প্রু এর পরিবারের সন্তান। তিনি প্রায় বিশ বছর ধরে নারী অধিকার নিয়ে কাজ করছেন। ১৯৯৯ সালে প্রতিষ্ঠা করেন অনন্যা কল্যাণ সংগঠন। বর্তমানে তিনি সংগঠনটির নির্বাহী পরিচালক হিসেবে কর্মরত আছেন। অনন্যা কল্যাণ সংগঠন কাজ করে নারী ক্ষমতায়ন, নারী শিক্ষা ও নারীর কর্মসংস্থান নিয়ে। ডনাই প্রু নেলী ১৯৯৯ সালে যুক্ত হন মানবাধিকার কমিশনের সাথে। নারী সংগঠন সমূহের জাতীয় নেটওয়ার্ক ফাউন্ডেশন দূর্বার, সুজন, আদিবাসী ফোরাম, সার্ক মানবাধিকার ফাউন্ডেশন ছাড়াও বিভিন্ন সংগঠনের গুরুত্বপূর্ণ পদে দায়িত্বে পালন করেন ডনাইপ্রু নেলী।
জেলা নির্বাচন কর্মকর্তা রেজাউল করিম বলেন, ডনাই প্রু নেলী নিয়ম অনুযায়ী মনোনয়নপত্র সংগ্রহের সময় ভোটার তালিকার ডিজিটাল সফট কপি (সিডি) বাবদ টাকা জমা প্রদানের ট্রেজারি চালানের কপি সংযুক্ত করেছেন।
সূত্রে জানা যায়, বান্দরবান ৩০০ নং আসনের মোট ভোটার সংখ্যা: ২ লক্ষ ৪০ হাজার ৬৫০জন। মহিলা: ১লক্ষ ১৪ হাজার ৬৯৩। পুরুষ: ১লক্ষ ২৫ হাজার ৯৫৭জন। মোট জনসংখ্যা ৪ লক্ষ,৪ হাজার ৯৩জন। জেলার আয়তন : ৪হাজার ৪শ ৭৯ দশমিক ০১। নির্বাচনী আসনের আয়তন: ৪হাজার ৪শ ৭৯ দশমিক ০১।

আরও পড়ুন

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।