বান্দরবানের রাজবিলায় সাংগ্রাই উৎসবকে ঘিরে বর্ণাঢ্য আয়োজন

রাজবিলায় সাংগ্রাই উৎসবকে ঘিরে বর্ণাঢ্য আয়োজন
বান্দরবানের মারমা সম্প্রদায় পালন করছে নববর্ষ বরনের উৎসব সাংগ্রাই। উৎসব উপলক্ষে আজ বুধবার বান্দরবান ক্ষুদ্র নৃ গোষ্ঠির সাংস্কৃতিক ইনিস্টিটিউট ও পার্বত্য জেলা পরিষদের আয়োজনে বান্দরবানের রাজবিলা উচ্চ বিদ্যালয়ের মাঠে আয়োজন করা হয় মারমাদের এতিহ্যবাহী ক্রীড়া প্রতিযোগিতা,পিঠা উৎসব,মৈত্রি পানি বর্ষন ও লোকজ সাংস্কৃতিক অনুষ্টানসহ নানা আয়োজন।
বর্ষবরনের উৎসবে প্রধান অতিথি হিসাবে ছিলেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি। এসময় অনুষ্ঠানে জেলা প্রশাসক মোহাম্মদ দাউদুল ইসলাম,অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ আবুল কালাম, পুলিশ সুপার মোহাম্মদ জাকির হোসেন মজুমদার,অতিরিক্ত পুলিশ সুপার মুহাম্মদ আলী হোসেন,ক্ষুদ্র নৃ গোষ্ঠির সাংস্কৃতিক ইনস্টিটিউট এর পরিচালক মংনুচিং, পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের সদস্য কাজল কান্তি দাশ,পার্বত্য জেলা পরিষদের সদস্য সিং ইয়ং ম্রো,লক্ষীপদ দাস,রাজবিলা মৌজার হেডম্যান রুই অং প্রু চৌধুরী,রাজবিলা ইউনিয়ন পরিষদের ক্য অং প্রু মার্মা, রাজবিলা ইউনিয়ন পরিষদের ৫ নং ওয়ার্ডেও মেম্বার মংয়ইনু মার্মা, চেয়ারম্যান সহ রাজবিলা ইউনিয়নের মারমা তরুণ তরুনী ও এলাকাবাসীরা এসময় উপস্থিত ছিলেন।
এসময় অনুষ্ঠানে মারমাদের ঐতিহ্যবাহী খেলা দড়ি টানাটানি, হাড়ি ভাঙ্গা, পিঠা তৈরি, লাঠি পায়ে দৌড়, তৈলাক্ত বাঁশ বেয়ে উপরে আরোহন ও ঐতিহ্যবাহী পানি খেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।অনুষ্টানে মারমা তরুণ তরুনীরা নেছে গেয়ে এই আনন্দ উৎসবে যোগ দেয় এবং মৈত্রী পানি বর্ষনে অংশ নেয়। পরে বিভিন্ন লোকজ ও সাংস্কৃতিক পর্বে অংশ নেয়া বিজয়ীদের মধ্যে পুরস্কার প্রদান করা হয় ।

আরও পড়ুন

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।