বান্দরবানের লামায় ৬টি ইটভাটা গুড়িয়ে দিল প্রশাসন

বান্দরবানের লামা উপজেলার ফাইতং ইউনিয়নে ৬টি অবৈধ ইটভাটায় অভিযান চালিয়ে ১৮ লাখ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। বান্দরবান জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট জাকির হোসাইন অভিযানের নেতৃত্ব প্রদান করেন।

বুধবার ( ৫ ফেব্রুয়ারি) দুপুরে বান্দরবানের লামা উপজেলার ফাইতং ইউনিয়নের ৭নং ওয়ার্ডের বাদুরচড়ায়ছড়া এলাকায় এই ভ্রাম্যমান আদালত পরিচালিত হয়। এসময় অভিযানে বিভিন্ন ইটভাটায় তৈরি ইট বিনস্ট করে ভ্রাম্যমান আদালত।

বান্দরবান জেলা পরিবেশ অধিদপ্তরের সিনিয়র কেমিস্ট একেএম ছামিউল আলম কুরসি বলেন, বনাঞ্চল, পাহাড়ি এলাকা ও জনবসতি এলাকায় ইটভাটা স্থাপন নিষিদ্ধ। উক্ত এলাকায় স্কুল-মাদ্রাসা সহ বিভিন্ন প্রতিষ্ঠান রয়েছে। এতে লোকজন দুর্ভোগ পোহাচ্ছে। এছাড়া জরিমানাকৃত ইটভাটার কোনো কাগজপত্র নেই। অবৈধভাবে ইটভাটা গুলো চলছিল।তিনি আরো জানান, কোনো ধরনের নিয়ম-নীতি না মেনে এই ইট ভাটাগুলো চলছে বলে অভিযোগ রয়েছে। পর্যায়ক্রমে আরো অভিযান চালানো হবে।

অভিযানকালে অবৈধভাবে গড়ে ওটা ইটভাটার চূলায় পানি দিয়ে নষ্ট করা হয়। এছাড়া স্কেভেটর দিয়ে কাঁচা ও পোড়া ইট নষ্ট করা হয়েছে। এসময় অভিযানে বান্দরবান জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট জাকির হোসাইন,মো.নাজমুল হাসান,মো.কায়েসুর রহমান,পরিবেশ অধিদপ্তর বান্দরবানের সিনিয়র কেমিস্ট্র একে এম ছামিউল আলম কুরসি, পরিদশক আব্দুল সালাম, পুলিশ, ফায়ার র্সার্ভিস ও আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যসহ পরিবেশ অধিদপ্তরের অন্যান্য কর্মকর্তা এবং সংবাদকমীরা উপস্থিত ছিলেন।

আরও পড়ুন

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।