বান্দরবানে অটিস্টিক রোগী ৬৬ জন

বান্দরবানে পার্বত্য জেলা পরিষদের উদ্যোগে বিশ্ব অটিজম সচেতনতা দিবসের আলোচনা সভা
বান্দরবানে অটিস্টিক রোগী সনাক্ত হয়েছে ৬৬জন কিন্তু তাদের জন্য কোন প্রকার স্কুল বা কেন্দ্র এখনো গড়ে তোলা যায়নি, সরকারের পাশাপাশি বেসরকারি সংস্থা সমূহ যদি এগিয়ে আসে তবে এক্ষেত্রে জেলা পরিষদ প্রয়োজনীয় সহযোগিতা প্রদান করবে। বান্দরবানে পার্বত্য জেলা পরিষদের উদ্যোগে বিশ্ব অটিজম সচেতনতা দিবসের আলোচনা সভায় একথা বলেন জেলা পরিষদের মূখ্য নির্বাহী কর্মকর্তা মো: শহীদুল আলম।
দিবসটি উপলক্ষে আজ সোমবার দুপুরে জেলা পরিষদ প্রাঙ্গন হতে একটি বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে পরিষদের বিভিন্ন চত্তর প্রদক্ষিণ শেষে হলরুমে এসে শেষ হয়। পরে জেলা পরিষদের হলরুমে এক আলোচনাসভা অনুষ্টিত হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য জেলা পরিষদের মূখ্য নির্বাহী কর্মকর্তা মো:শহীদুল আলম। অনুষ্টানে সভাপতিত্ব করেন পার্বত্য জেলা পরিষদের সদস্য কাঞ্চন জয় তঞ্চঙ্গ্যা। এসময় আরো উপস্থিত ছিলেন, বান্দরবান জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মো:সোহরাব হোসেন,বান্দরবান যুব উন্নয়ন অধিদপ্তরের উপ পরিচালক সাইফুদ্দিন মোহাম্মদ হাসান আলী, সিভিল সার্জন ডা: অং সুই প্রু, সমাজসেবা অধিদফতর উপপরিচালক মিলটন মুহুরী, প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের কনসালটেন্ট মো: ইয়াসির আরাফাতসহ সমাজসেবা অধিদফতরের বিভিন্ন কার্যালয়ের কর্মকর্তা ও কর্মচারীসহ সুশীল সমাজের নেতৃবৃন্ধরা।
সভায় প্রধান অতিথি পার্বত্য জেলা পরিষদের মূখ্য নির্বাহী কর্মকর্তা মো:শহীদুল আলম বলেন, অটিস্টিক নয়, যে কোন প্রতিবন্ধী ব্যক্তির যত্ন নেয়ার ক্ষেত্রে পুরুষদের চেয়ে মহিলারা অধিকতর সচেতন ও ধৈর্যশীল। তাই এবারের প্রতিপাদ্য বিষয়টি রাখা হয়েছে নারী ও বালিকাদের ক্ষমতায়ন হোক না তারা অটিস্টি বৈশিষ্ট্য সম্পন্ন। মহিলাদের ক্ষমতায়ন করা গেলে সমাজে সকল ক্ষেত্রে প্রতিবন্ধীতা হ্রাসে তাদের ভূমিকা হবে উল্ল্যেখযোগ্য।
অনুষ্ঠানের শেষ পর্যায়ে বারজন নিউরোডেভেলপমেন্টাল প্রতিবন্ধী ও অটিস্টিক ব্যক্তিদের মধ্যে কিছু ব্যবহার্য দ্রব্যদি বিতরণ,শারীরিক প্রতিবন্ধী ১জন ব্যক্তিকে একটি হুইল চেয়ার ও ১জন ক্যান্সার রোগীর নিকট পঞ্চাশ হাজার টাকার চিকিৎসা সহায়তা চেক বিতরণ করা হয়।

আরও পড়ুন
1 মন্তব্য
  1. Rubel Kumar Tanchangya বলেছেন

    মাত্র ৬৬ জন??প্রকৃত তথ্য নেওয়া হয়েছে তো??

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।