বান্দরবানে অনাড়ম্বরে জন্মাষ্টমী উৎসব উদযাপন

সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব শ্রী শ্রী জন্মাষ্টমী উৎসব আজ। এই দিনে ভগবান শ্রীকৃষ্ণের জন্ম হয়, আর তাই এই দিনকে উদযাপন করতে প্রতিবছরই বান্দরবানে কয়েকদিনব্যাপী নানা কর্মসুচীর আয়োজন করে সনাতন ধর্মালম্বীরা। কিন্তুু দীর্ঘদিনের ধর্মীয় রীতি ভেঙে এবার সনাতনী সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব জন্মাষ্টমী উপলক্ষে বের করা হয়নি কোন শোভাযাত্রা, আয়োজন করা হয়নি বিভিন্ন অনুষ্ঠামালার। দেশজুঁড়ে ছড়িয়ে পড়া করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে বান্দরবান জন্মাষ্টমী উদযাপন পরিষদ এই সিদ্ধান্ত গ্রহন করেছে।

এদিকে করোনার কারণে শুধুমাত্র বান্দরবান শ্রী শ্রী সার্বজনীন কেন্দ্রীয় দূর্গা মন্দিরে বান্দরবান জন্মাষ্টমী উৎসব উদযাপন পরিষদ- ২০ এর আয়োজনে স্বাস্থ্যবিধি মেনে শুধুমাত্র ভগবান শ্রীকৃষ্ণের পূজার আয়োজন করা হয়েছে, পাশাপাশি মন্দিরের প্রবেশদ্বারে ভক্ত-দর্শনার্থীদের জীবাণুমুক্ত করার ব্যবস্থা করা হয়েছে।

আয়োজকেরা জানান, ভগবান শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী উপলক্ষে ১১ আগস্ট (মঙ্গলবার) দুপুরে রাধাকৃষ্ণের ভোগ নিবেদন, সন্ধ্যা ৭টায় গীতা পাঠ আর রাত ৮টায় ভগবান শ্রীকৃষ্ণের পূজা অনুষ্ঠিত হবে আর এরপরে প্রণাম নিবেদন ও পুস্পাঞ্জলির মধ্য দিয়ে এই উৎসবের সমাপ্তি ঘটবে।

ভগবান শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী উপলক্ষে ১১আগস্ট (মঙ্গলবার) দুপুরে বান্দরবান শ্রী শ্রী সার্বজনীন কেন্দ্রীয় দূর্গা মন্দিরে উপস্থিত থেকে সমবেত প্রার্থনায় অংশ নেন কেন্দ্রীয় দূর্গা মন্দিরের সাধারণ সম্পাদক লক্ষীপদ দাশ, বান্দরবান জন্মাষ্টমী উৎসব উদযাপন পরিষদ ২০২০ইং এর সভাপতি অঞ্জন কান্তি দাশ, সাধারণ সম্পাদক সুজন চৌধুরী সনজয়, কোষাধ্যক্ষ অমল চৌধুরী টিটুসহ সনাতনী নারী ও পুরুষভক্তবৃন্দরা।

বান্দরবান জন্মাষ্টমী উৎসব উদযাপন পরিষদ ২০ইং এর সাধারণ সম্পাদক সুজন চৌধুরী সনজয় বলেন, প্রতিবছরই আমরা বান্দরবানে জাঁকজমকভাবে জন্মাষ্টমী উৎসব উদযাপন করে আসছি। বিগত বছরগুলোতে শোভাযাত্রা করেছি এবং সফলভাবে অনুষ্ঠানের সমাপ্তি করেছি।

সাধারণ সম্পাদক সুজন চৌধুরী সনজয় আরো বলেন, প্রতিবছর বান্দরবানে জন্মাষ্টমী উৎসব উদযাপনে বান্দরবানসহ তিন পার্বত্য জেলার অসংখ্য সনাতনী নারী পুরুষ আমাদের এই বৃহৎ অনুষ্ঠানে অংশ নেয় কিন্তু করোনার কারণে এবার সারাদেশের ন্যায় বান্দরবানে অনাড়ম্বরভাবে শ্রী শ্রী জন্মাষ্টমী উৎসব উদযাপন করা হচ্ছে।

আরও পড়ুন

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।