বান্দরবানে আন্তর্জাতিক প্রসবকালীন ফিস্টুলা নির্মূল দিবস পালিত

“আসুন প্রতিরোধযোগ্য প্রসবকালীন ফিস্টুলা নির্মূল করি, যা নারীর অধিকার ও মানবাধিকার” এই প্রতিপাদ্যকে সামনে রেখে বান্দরবানে আন্তর্জাতিক প্রসবকালীন ফিস্টুলা নির্মূল দিবস উপলক্ষে আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে।

রবিবার (২৩ মে) সকালে হোপ ফাউন্ডেশন ও ইউএনএফপিএ এর যৌথ আয়োজনে বান্দরবান সিভিল সার্জন কার্যালয়ের সভাকক্ষে ফিস্টুলা নির্মূল দিবস উপলক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।

এসময় জেলা সিভিল সার্জন ডাঃ অংসুইপ্রু মারমার সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন, জেলা প্রশাসনের সহকারী কমিশনার তাজনিন আলম তুলি, সদর হাসপাতালের গাইনী কনসালটেন্ড ডাঃ নাজনীন আহমেদ, ইউএনএফপিএ এর জেলা প্রতিনিধি ধনরঞ্জন ত্রিপুরা, হোপ ফাউন্ডেশনের জেলা প্রতিনিধি মংএ মারমা, সদর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান য়ইসা প্রু মারমা, বান্দরবান প্রেসক্লাবের সভাপতি মনিরুল ইসলাম মনু সহ বিভিন্ন সরকারী বেসরকারী প্রতিষ্ঠানের কর্মকর্তারা।

সভায় বিলম্বিত ও বাধাগ্রস্থ প্রসব রোধ , দক্ষ সেবাদানকারী দ্বারা নিরাপদ প্রসব করানো, নিয়মিত প্রসবপূর্ব সেবা গ্রহণ, প্রসব পরিকল্পনা নিশ্চিত করন, সঠিক সময়ে নিকটবর্তী স্বাস্থ্যকেন্দ্রে সেবা গ্রহন করা, ঘন ঘন সন্তান জন্মদান থেকে বিরত থাকা, প্রসবজনিত ফিস্টুলা মায়ের সম্পর্কে সমাজে সচেতনতা বিষয়ে আলোকপাত করা হয়।

প্রসবজনিত ফিস্টুলা রোগ হলে বিশেষজ্ঞ সার্জন দ্বারা সঠিকভাবে অপারেশন করলে শতকরা ৮০ভাগ প্রসবজনিত ফিস্টুলা রোগী ভালো হয়ে যায় বলে জানান বক্তারা। এছাড়াও মেয়েদের ১৮ বছরের আগে বিয়ে নয় ও ২০ বছরের আগে বাচ্চা না নেওয়ার বিষয়ে মত দেন বক্তারা ।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।