বান্দরবানে ইটভাটায় অভিযান চালিয়ে ৯ লক্ষ টাকা জরিমানা আদায়

বান্দরবানের লামা উপজেলার ফাইতং ইউনিয়নে অবৈধভাবে গড়া ওঠা ৪টি ইটভাটায় অভিযান চালিয়ে ভ্রাম্যমান আদালত ৯ লক্ষ টাকা জরিমানা আদায় করেছে।

আজ ২৭ জানুয়ারী (বুধবার) দিনব্যাপী ফাইতং ইউনিয়নে বিভিন্ন স্থানে অবৈধভাবে গড়ে ওঠা এসব ইটভাটায় ভ্রাম্যমান আদালতের অভিযান পরিচালনা করেন লামা উপজেলা প্রশাসনের সহকারী কমিশনার (ভূমি) মাহফুজা জেরিন।

এসময় বান্দরবান জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো.কায়েসুর রহমান,পরিবেশ অধিদপ্তর বান্দরবান জেলার সহকারী পরিচালক শ্রীরুপ মজুমদার,জুনিয়র কেমিস্ট্র (পরিদর্শক) আব্দুল ছালাম,র‌্যাব-১৫ এর উপ-পুলিশ পরিদর্শক মোহাম্মদ শাহাদাৎ হোসাইন, লামা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের ভারপ্রাপ্ত স্টেশান অফিসার সব্যসাচী বড়ুয়াসহ জেলা-উপজেলা প্রশাসন, পুলিশ, র‌্যাব এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সদস্যরা উপস্থিত ছিলেন।

ভ্রাম্যমান আদালতের অভিযানে পরিবেশের ছাড়পত্র না থাকা, জেলা প্রশাসকের লাইসেন্স ব্যতিত ইট প্রস্তুুত, বিভিন্ন ভাবে পাহাড় কাটা, ইটভাটায় ভাটায় ইট পোড়ানোর কাজে জ্বালানী কাঠ ব্যবহার করা ও নিষিদ্ধ এলাকায় ইট ভাটা স্থাপনের অপরাধে এসবিডব্লিউ ব্রিকসকে ২ লক্ষ পঞ্চাশ হাজার টাকা, এফএসি ব্রিকসকে ২ লক্ষ টাকা, এম এম বি ব্রিকসকে ২ লক্ষ টাকা এবং ফাইভ বিএমকে ২ লক্ষ পঞ্চাশ হাজার টাকা (সর্বমোট নয় লক্ষ টাকা ) জরিমানা ধার্য্য করে এবং তা নগদ আদায় করে।
ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো.কায়েসুর রহমান জানান, বান্দরবানের ফাইতং ইউনিয়নে পরিবেশের ছাড়পত্র না থাকা,লাইসেন্স ব্যতিত ইট প্রস্তুুত, বিভিন্নভাবে পাহাড় কাটা, ইট পোড়ানোর কাজে জ্বালানী কাঠ ব্যবহার করার অপরাধে এই জরিমানা করা হয়।

প্রসঙ্গত, জেলার লামা উপজেলার ফাইতং ইউনিয়নে ৩৬টি ইটভাটা থাকলেও এবার ২৭টি ইটভাটায় ইট পোড়ানো হচ্ছে, যেখানে কয়লার পরিবর্তে কাট পোড়ানো হয় বলে অভিযোগ দীর্ঘদিনের।

এই ব্যাপারে বান্দরবান পরিবেশ অধিদপ্তর এর সহকারী পরিচালক শ্রীরুপ মজুমদার জানান, অবৈধ ইটভাটার বিবুদ্ধে ভ্রাম্যমান আদালতের অভিযান চলমান থাকবে এবং ভবিষ্যতে এই কার্যক্রম আরো জোরদার করা হবে।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।