বান্দরবানে ইটভাটায় পাহাড় কর্তন : ৪ লক্ষ টাকা জরিমানা

বান্দরবানের লামা উপজেলার ফাইতং ইউনিয়নে ৬টি ইটভাটায় ভ্রাম্যমান আদালতের অভিযান পরিচালনা করা হয়েছে ।

আজ ১৬ সেপ্টেম্বর (বুধবার) সকালে পরিবেশ অধিদপ্তর বান্দরবান জেলা কার্যালয় ও উপজেলা প্রশাসন লামা এর যৌথ উদ্যোগে অবৈধ পাথর কর্তনের বিরুদ্ধে এই ভ্রামমাণ আদালত পরিচালনা করা হয়। এসময় অভিযানে ছয়টি ইটভাটার প্রতিনিধিকে পাহাড় কর্তনের দায়ে চার লক্ষ টাকা জরিমানা আদায় করা হয়।

ভ্রামমাণ আদালতের নেতৃত্ব দেন লামা উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ রেজা রশীদ। নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ রেজা রশীদ বলেন, ইটভাটার মালিকগণ অবৈধভাবে পাহাড় কর্তন করেছেন, যা দণ্ডনীয় অপরাধ, তাদের সবাইকে বিভিন্ন পরিমাণে জরিমানা করা হয়েছে।

এসময় অভিযানে লামা উপজেলা নির্বাহী অফিসার মোঃ রেজা রশীদ,পরিবেশ অধিদপ্তর বান্দরবানের সিনিয়র কেমিস্ট এ কে এম ছামিউল আলম কুরসি, জুনিয়র কেমিস্ট মোঃ আব্দুস সালামসহ পুলিশের সদস্য এবং ইটভাটার মালিক ও প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। অভিযানে প্রসিকিউটর হিসেবে দায়িত্ব পালন করেন জুনিয়র কেমিস্ট মোঃ আব্দুস সালাম।

পরিবেশ অধিদপ্তর বান্দরবান কার্যালয়ের সিনিয়র কেমিস্ট এ কে এম ছামিউল আলম কুরসি বলেন, অবৈধ পাহাড় কর্তন বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন, ১৯৯৫ এর ৬খ ধারার সুস্পষ্ট লঙ্ঘন, তাই অবৈধ পাহাড় কর্তনের বিরুদ্ধে এরকম অভিযান অব্যাহত থাকবে।

পরিবেশ অধিদপ্তর বান্দরবান কার্যালয়ের সিনিয়র কেমিস্ট এ কে এম ছামিউল আলম কুরসি আরো বলেন, ভ্রাম্যমান আদালতের এই অভিযানে পিবিসি ব্রিক্সকে ১লক্ষ টাকা, এবিসি ব্রিক্সকে ১লক্ষ টাকা,এফবিএম ব্রিক্সকে ১ লক্ষ, বিবিএম ব্রিক্সকে ৫০ হাজার টাকা, এসবিডব্লিউ ব্রিক্সকে ৩০হাজার, এফএসি ব্রিক্সকে ২০ হাজার সর্বমোট চার লক্ষ টাকা জরিমানা করা হয়েছে এবং তা আদায় করা হয়েছে ।

আরও পড়ুন

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।