বান্দরবানে এসে গেলো বিআরটিসি’র এসি বাস

NewsDetails_01

অবশেষে বান্দরবানবাসীর বহুল প্রত্যাশিত বান্দরবান-চট্টগ্রাম সড়কে এসি বাস নামছে। পর্যটন শহর বান্দরবানের জনগনের দাবীর মুখে বাংলাদেশ সড়ক পরিবহণ কর্পোরেশন (বিআরটিসি) এসি বাস সার্ভিস চালু করছে। আগামী ২৮ অক্টোবর সকাল থেকে যাত্রীদের জন্য বান্দরবান-চট্টগ্রাম সড়কে বিআরটিসির নতুন এসি বাসগুলো চালু করবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বান্দরবান-চট্টগ্রাম সড়কে যাত্রী সেবার মান উন্নয়নের জন্য টাটা কোম্পানীর সদ্য আমদানি করা নতুন এসি বাসগুলো আজ শনিবার (২৬ অক্টোবর) বান্দরবান শহরে নিয়ে আসা হয়েছে। প্রতিদিন প্রাথমিক ভাবে বান্দরবান ও চট্টগ্রাম উভয় দিক থেকে মোট ৬ বার চলাচল করবে এই বাস, পরে যাতায়তের আরও পরিধি বাড়ানো হবে।

যাত্রীদের বিনোদনের জন্য বাসগুলোতে এলইডি মনিটরও রয়েছে ২টি। মাত্র প্রতি সিট ১৫০টাকা ভাড়ায় যেকেউ অনাসয়ে যাতায়ত করতে পারবে। প্রশস্থ ও আরামদায়ক সিট সমৃদ্ধ বাসগুলো বান্দরবান-চট্টগ্রাম সড়কের যাত্রীদের মানসম্পর্ন সেবা দিতে সক্ষম হবে বলে মনে করছে যাত্রীরা।

জানা গেছে,বান্দরবান-চট্টগ্রাম রুটে চলাচলকারী পূরবী এবং পূর্বাণীর ভাড়া ছিল ১১০টাকা টাকা কিন্তু ক্লোজ ডোর সার্ভিস চালুর নামে ২০টাকা করে ভাড়া বাড়িয়ে করা হয় ১৩০টাকা। তখন মালিক সমিতির পক্ষ থেকে দাবী করা হয় কোন যাত্রী পথে উঠানো হবেনা, কিন্তু পথে যাত্রী উঠানো এবং চলতি বছর জ্বালানী তেলে দাম কমার পরও ভাড়া কমানোর ব্যাপারে কোন রকম পদক্ষেপ নেয়া হয়নি। দীর্ঘদিন ধরে পূরবী-পূর্বাণী মালিক সমিতি বান্দরবান-চট্টগ্রাম রুটে এসি বাস চালু করার কথা বললেও তারা তা গুরত্ব না দেওয়ার কারনে বান্দরবানের প্রশাসন থেকে শুরু করে যাত্রীরা চরম ক্ষুদ্ধ হন। সামাজিক যোগাযোগ মাধ্যমে এই ব্যাপারে অনেককে লেখালেখি করতে দেখা যায়।

বিআরটিসির নতুন এসি বাস এর আরামদায়ক ও প্রশস্থ সিট অনেকের নজর কেড়েছে

আরো জানা গেছে,২০১৬ সালের ১৫ সেপ্টেম্বর বান্দরবান শহরের বাসস্টেশন এলাকায় চট্টগ্রাম থেকে ছেড়ে একটি গাড়ি সকাল ১০টায় বান্দরবান বাস ষ্টেশনে পৌঁছামাত্র গাড়িটির চালক মুন্সি পর্যটকদের গাড়ীর ভেতরে আটকে রেখে গাছের লাঠি দিয়ে মারধর করে। এতে চট্টগ্রাম মহসিন কলেজের বিবিএ’র ১ম বর্ষের শিক্ষার্থী জিসান ও রায়হানসহ কয়েকজন মারাত্মক জখম হয়। চট্টগ্রাম থেকে বান্দরবানে যততত্র যাত্রী নেওয়ার প্রতিবাদ করায় তাদের মারধর করা হয়। এমন অভিযোগ করলে সামাজিক যোগাযোগ মাধ্যমে বান্দরবান-চট্টগ্রাম রুটে নতুন বাস সার্ভিস চালু করার দাবী উঠে।

এই ব্যাপারে বান্দরবান শহরের বাসিন্দা আমিনুল ইসলাম বলেন,পর্যটক সেবায় বান্দরবান -চট্টগ্রাম রুটে এসি বাস চালু হচ্ছে,এটা অবশ্যয় খুশির খবর। এই রুটে যাতে বাসগুলো টিকে থাকে এই ব্যাপারে আমাদের মতো যাত্রীদেরও সবার আগে সজাগ থাকতে হবে।

NewsDetails_03

বান্দরবান-ঢাকা সড়কে বিলাসবহুল বিভিন্ন কোম্পানির এসি বাস সার্ভিস চালু থাকলেও বান্দরবান-চট্টগ্রাম ও বান্দরবান-কক্সবাজার সড়কে এসি বাস না থাকার কারনে পর্যটকসহ সাধারণ যাত্রীদের সমস্যা হতো। আর এই এসি বাস চালুর ফলে আরামদায়ক ভ্রমনের মাধ্যমে বান্দরবান- চট্টগ্রাম সড়কে পর্যটকরা সহজেই ভ্রমনে আসতে পারবে, ফলে পর্যটক বাড়বে বান্দরবান জেলায়।

বান্দরবান জেলার বিআরটিসি’র প্রতিনিধি সাদেক হোসেন চৌধুরী বলেন, বান্দরবান-চট্টগ্রাম সড়কে যাত্রী সেবার মানের কথা আগেও চিন্তা করেছে বিআরটিসি কর্তৃপক্ষ এবং আগামীতেও এই চিন্তা মাথায় রেখে যাত্রীদের যথাযথ সেবা প্রদান করবে।

বান্দরবান থেকে চট্টগ্রাম বিআরটিসি (এসি) বাস ছাড়ার সময়সূচী

♓ সকাল ৭:৪৫ ♓ সকাল ১০:৪৫ ♓ বিকাল ৪:৪৫
টিকেট বুকিং এর জন্য ফোন করুন – ০১৮১-৬০৪৭১০০। ০৩৬১-৬২৮৫৫।

চট্টগ্রাম থেকে বান্দরবান বিআরটিসি (এসি) বাস ছাড়ার সময়সূচী

♓ সকাল ৯:০০ ♓ দুপুর ১:০০ ♓ বিকাল ৫:০০
টিকেট বুকিং এর জন্য ফোন করুন – ০১৬৮২৩৮৫১২৫।

প্রসঙ্গত,বান্দরবানে ৯০ এর দশকে সর্ব প্রথম বিআরটিসি’র বাস চালু করেন প্রয়াত লাল মোহন বাহাদুর। ২০১৩ সালে বান্দরবান-চট্টগ্রাম সড়কে বিআরটিসি এর বাস চালু করেন সাদেক হোসেন চৌধুরী। গাড়ি সরবরাহ অপ্রতুল থাকায় কিছুদিন পর বিআরটিসির বাস চলাচল বন্ধ হয়ে যায়। এরপর থেকে তিন পার্বত্য জেলার মধ্যে রাঙামাটি ও খাগড়াছড়ি পার্বত্য জেলার সড়কে বিআরটিসি’র বাস চালু থাকলেও বান্দরবানে বিআরটিসি’র চলাচল থমকে দাড়ায়। ফের বান্দরবান – চট্টগ্রাম সড়কে বিআরটিসি’র এসি বাস চালু হওয়ার কারনে যাত্রীদের মাঝে স্বস্থি ফেরার পাশাপাশি আরামদায়ক ভ্রমনের জন্য বান্দরবানে পর্যটক বাড়তে পারে বলে মনে করছে ক্ষোধ পর্যটন ব্যবসায়িরা।

আরও পড়ুন