বান্দরবানে কলাগাছের তন্তু থেকে সুতা তৈরির প্রশিক্ষণ

NewsDetails_01

বান্দরবানে কলাগাছের তন্তু থেকে সুতা তৈরি ও সেই সুতা থেকে কাপড় তৈরির প্রশিক্ষণ পরিদর্শন করেছেন জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি।

আজ বুধবার (১৫ ফেব্রুয়ারী) সকালে বান্দরবান কালাঘাটায় জেলা প্রশাসনের আয়োজনে ২ সপ্তাহব্যাপী এ প্রশিক্ষণে মহিলা বিষয়ক অধিদপ্তরের নিবন্ধিত ৩১জন মহিলা অংশ নেয়।

NewsDetails_03

পরিদর্শন কালে জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি বলেন, বান্দরবানে মানুষের আঙ্গিনার আশপাশ ছাড়াও পাহাড়ের আনাছে কানাছে প্রচুর কলাগাছ রয়েছে। কিন্তু কলাগাছ থেকে এত সুন্দর সুতা তৈরি হয় তা জানা ছিলনা। বর্তমানে কলাগাছ থেকে প্রচুর পরিমানে উৎকৃষ্টমানের সুতা তৈরি হচ্ছে।

বিষয়টি সম্পর্কে এলাকার সবাইকে প্রশিক্ষণ দিয়ে তাদের স্বাবলম্বী করা হচ্ছে। তিনি বলেন, আরো কিছু গাছ রয়েছে যার আশগুলো খুবই মসৃণ। সেগুলো পর্যায়ক্রমে পরীক্ষা করে দেখা হবে তা থেকে সুতা তৈরি করা যায় কিনা। আর এতে করে দেশে সুতার চাহিদা অনেকটাই পূরন হবে বলেও জানান তিনি।

এসময় বান্দরবানের মহিলা বিষয়ক কর্মকর্তা আতিয়া চৌধুরী, নির্বাহী ম্যাজিস্ট্রেট রাজীব কুমার বিশ্বাস, সমন্বয়কারী সাইং সাইং উ নিনি, শিক্ষক রাধাবতী দেবী, হেমন্ত কুমার সিংহ সহ প্রশিক্ষণার্থীরা উপস্থিত ছিলেন।

আরও পড়ুন