বান্দরবানে কৃষি ঋণ আদায়ে সভা

বান্দরবানে কৃষি ঋণ আদায়ে সভা
অগ্রণী ব্যাংক লিমিটেড বান্দরবান বাজার শাখার উদ্দ্যোগে কৃষি ঋণ আদায়ে সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার বিকালে বান্দরবান চেমীডলু পাড়া উচ্চ বিদ্যালয়ের হল রুমে অগ্রণী ব্যাংক বান্দরবান বাজার শাখার সহকারী ব্যবস্থাপক মো.কফিল উদ্দিন এর সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সুজন চৌধুরী।
অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, অগ্রনী ব্যাংক লিমিটেড এর সহকারী মহাব্যবস্থাপক, অঞ্চল প্রধান পূর্ব ও পার্বত্য অঞ্চল মো. হাসান জহির, পার্বত্য জেলা পরিষদের সদস্য ম্যাসা খেয়াং, উপজেলা কৃষি কর্মকর্তা মো. ওমর ফারুক, ইসলামীয়া ব্যাংক বাংলাদেশ লিমিটেড এর জেলা ব্যবস্থাপক মো.সানা উল্লাহ মাসুদ, ২নং কুহালং ইউনিয়ন এর চেয়ারম্যান সানু প্রু মারমা, সদর উপজেলা অওয়ামীলীগের সভাপতি পাই হ্লা অং মারমা ,৭,৮,৯নং ওর্য়াড এর মহিলা সদস্য সাং মা প্রæ খেয়াং, ৪,৫,৬ নং ওয়ার্ডে মহিলা সদস্য আনু মা ,নির্মল কান্তি মল্লিক, জ্ঞান চাকমাসহ স্থানীয় কৃষক ও সুশীল সমাজের প্রতিনিধিরা ।
আলোচনা সভায় ভোক্তাভোগীরা বলেন, আমরা খেটে খাওয়া মানুষ, কে বা কারা আমাদের অজান্তে আমাদের নাম ভাঙ্গিয়ে ঋণ নিয়েছে। তারেই ধারাবাহিকতায় ব্যাংক কর্তৃপক্ষ আমাদের মত সাধারণ কৃষকদের হয়রানি করছে। উক্ত আলোচনা সভায় প্রায় ৪৫ জন কৃষক এই অভিযোগ আনে।
এসময় বক্তারা আরো বলেন, বাংলাদেশ ব্যাংক এর নির্দেশনা মতে অগ্রনী ব্যাংক বান্দরবান বাজার শাখা কর্তৃক ২০১০ থেকে ২০১৩ সালের মধ্যে ২নং কুহালং ইউনিয়নে আদা এবং হলুদ (মসলা) উৎপাদনের জন্য ২% এবং ৪% সুদে ২ হাজার ৯ ’শ জনকে ঋণ প্রদান করা হয় । প্রসঙ্গত, বাংলাদেশ ব্যাংকের গভর্ণর ড.আতিউর রহমান এর উপস্থিতে উক্ত ঋণ বিতরণ করা হয় কিন্তু এখনো পর্যন্ত উক্ত প্রদানকৃত ঋণ আদায় না হওয়ার কারণে অন্যান্য ব্যাংক গুলো ঋণ দিতে সমস্যায় পড়ছে।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।