বান্দরবানে কৃষি সেক্টরের দক্ষতা বৃদ্ধি-পলিসি শীর্ষক সংলাপ

বান্দরবানে কৃষি সেক্টরের দক্ষতা বৃদ্ধি-পলিসি শীর্ষক সংলাপ অনুষ্ঠানে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নব বিক্রম কিশোর ত্রিপুরা
বান্দরবানে আনারসের উৎপাদন বৃদ্ধি ও বাজারজাত করণ সহজীকরণের লক্ষে এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। আজ মঙ্গলবার সকালে বান্দরবান জেলা সদরের একটি রিসোর্টে এই সেমিনার অনুষ্ঠিত হয়।
এসময় সেমিনার প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নব বিক্রম কিশোর ত্রিপুরা। অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের ভাইস-চেয়ারম্যান তরুণ কান্তি ঘোষ, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক প্রণব ভট্টাচার্য, জেলা প্রশাসক মোহাম্মদ আসলাম হোসেন, এফ আই ও প্রকল্প ম্যানেজার ড. নাসরিন সুলতানা, এফ আইও এর প্রফেসর ড. জুলফিকার রহমান, এফ আইও এর ন্যাশনাল ইনোভেশন ফ্যাসিলিটেটর ড.মোঃ জামাল উদ্দিন, এফ আইও এর প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা এমদাদুল হক চৌধুরীসহ বান্দরবানে বিভিন্ন উপজেলার কৃষি কর্মকর্তা ও প্রান্তিক চাষীরা ।
বক্তারা এসময় বলেন, ২০১২ সালে জি-২০ সম্মেলনের সুপারিশে উন্নত বিশ্ব এবং উন্নয়নশীল বিশ্বের মধ্যে কৃষি উন্নয়নের পার্থক্যের কারণ নিরীক্ষার ভিত্তিতে ইউরোপীয়ান ইউনিয়নের আর্থিক সহায়তায় জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা কর্তৃক বাংলাদেশসহ বিশ্বের ৮টি দেশে একই পদ্ধতিতে প্রকল্পটি বাস্তবায়ন হচ্ছে আর বাংলাদেশের পক্ষ থেকে বাংলাদেশ কৃষি গবেষনা কাউন্সিল প্রকল্পটি বাস্তবায়নে পার্টনার হিসেবে কাজ করছে ।
এসময় সেমিনারে বক্তারা উন্নয়নশীল দেশসমুহের কৃষকের আর্থ সামাজিক অবস্থার পরিবর্তন, উন্নয়ন শীল দেশসমুহে কৃষিকে কৃষি ব্যবসায় রুপান্তরে সাহায্য করা ও উন্নত দেশ এবং উন্নয়নশীল দেশের কৃষি পন্যের ব্যবসার পার্থক্য কমানোতে সহায়তা করার আশাবাদ ব্যক্ত করেন।

আরও পড়ুন

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।