বান্দরবানে গত এক মাসে আত্মহত্যা করেছেন ২ জন, জেলায় এগিয়ে লামা

NewsDetails_01

পারিবারিক বিরোধ, স্বামী স্ত্রীর মনমালিন্য, ভুল বুঝাবুঝি কিংবা মান অভিমান নিয়ে অনেকে অতিরিক্ত আবেগপ্রবণ হয়ে বেছে নিচ্ছে আত্মহত্যা। বান্দরবান জেলার ৭টি উপজেলার মধ্যে সবচেয়ে বেশি আত্মহত্যার ঘটনা ঘটছে লামা উপজেলায়।

বিশেষজ্ঞদের মতে, ভুল বোঝাবুঝি এবং পারিবারিক সমস্যার কারণে আবেগ প্রবণ হয়ে আত্মহননের অধিকাংশ ঘটনা ঘটছে। তুলনামূলক ভাবে দেখা যায় বান্দরবান জেলার মধ্যে এই বছরের শুরুর দিক থেকেই লামা উপজেলায় অধিকাংশ আত্মহত্যার ঘটনা ঘটেছে। আর এ নিয়ে প্রতিবেদন তৈরী করেছেন পাহাড়বার্তা’র গবেষণা সেল এর প্রধান সুহৃদয় তঞ্চঙ্গ্যা।

NewsDetails_03

পাহাড় বার্তা’র গবেষণা সেল এর তথ্য অনুসারে দেখা যায়, সেপ্টেম্বর মাসের আত্মহত্যার দুইটি ঘটনা ঘটেছে বান্দরবান জেলার লামা উপজেলায়। জরিপে দেখা যায়, ৫ শে সেপ্টেম্বর লামায় স্ত্রীর সাথে অভিমান করে রাবার বাগানের শ্রমিক লাম মার্মা নামে একজন আত্মহত্যা করে। একই মাসের ৩০ সেপ্টেম্বর স্ত্রীর সাথে ঝগড়া করে গলায় ফাঁস লাগিয়ে মো. আলাউদ্দীন নামে এক ব্যক্তি আত্মহত্যা করেছে।

এই বিষয় লামা উপজেলা চেয়ারম্যান মোস্তফা জামাল জানান, আত্মহত্যাকারীরা অনেকের অজ্ঞতা এবং অতিরিক্ত আবেগপ্রবণ মানুষ। মানসিক দিক দিয়ে দূর্বল হওয়ার কারণে এমন ঘটনা হচ্ছে। তিনি আরো বলেন, এই ব্যাপারে সভা সেমিনার করে সবাইকে সচেতন করার চেষ্টা করবো।

লামা থানার অফিসার ইনচার্জ মো. মিজানুর রহমান জানান, আত্মহত্যা প্রবণতা বেশি দেখা যাচ্ছে ২৫-৩০ বছর বয়সের নিচে থাকা মানুষদের। গত সেপ্টেম্বর মাসে দুইটি আত্মহত্যার ঘটনা অপমৃত্যুর মামলা করা হয়েছে লামা থানায়।

আরও পড়ুন