বান্দরবানে চা চাষ সম্প্রসারণের লক্ষ্যে প্রশিক্ষণ

বান্দরবানে চা চাষ সম্প্রসারণের লক্ষ্যে প্রশিক্ষণ
“করবো মোরা চা চাষ,থাকবো সুখে বারো মাস” এই প্রতিপাদ্যকে সামনে রেখে বান্দরবানের ক্ষুদ্র পর্যায়ে চা চাষ সম্প্রসারণের লক্ষ্যে উদ্বুদ্ধকরণ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।
আজ বুধবার সকালে বান্দরবান জেলা প্রশাসকের কর্যালয় প্রাঙ্গণ থেকে একটি বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে জেলা শহরের প্রধান প্রধান সড়ক পদক্ষিণ শেষে সদর উপজেলা পরিষদ মিলনায়তনে গিয়ে শেষ হয়। এসময় র‌্যালীতে ব্যানার ফেস্টুন হাতে নিয়ে বিভিন্ন প্রতিষ্টানের কর্মকর্তা ,চা চাষী,বিদ্যালয়ের ছাত্র ছাত্রী ও সুশীল সমাজের প্রতিনিধিরা অংশ নেয়। পরে সদর উপজেলা পরিষদ মিলনায়তনে ক্ষুদ্র পর্যায়ে চা চাষ সম্প্রসারণের লক্ষ্যে এক উদ্বুদ্ধকরণ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। এসময় অনুষ্টানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ চা বোর্ডের যুগ্ম-সচিব মো: গোলাম মাওলা।
অনুষ্টানে অন্যান্যদের অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ আবুল কালাম,অতিরিক্ত পুলিশ সুপার ইয়াছির আরাফাত,সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা নোমান হোসেন ,জেলা পরিষদের সদস্য লক্ষীপদ দাস,সাবেক জেলা পরিষদের চেয়ারম্যান ও বান্দরবান চা চাষী কল্যাণ সমবায় সমিতির সভাপতি মংক্যচিং চৌধুরী, চা বোর্ডের বান্দরবানের উর্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা মো:সাইফুল ইসলামসহ প্রমুখ উপস্থিত ছিলেন।
এসময় অনুষ্ঠানের বক্তারা বলেন,বান্দরবান জেলা চা চাষের জন্য একটি সম্ভাবনাময় অঞ্চল। বান্দরবান ছাড়া ও সিলেট চট্টগ্রাম,রাঙ্গামাটি ও পঞ্চগড়ে ক্ষুদ্রায়তন পদ্ধতিতে চা চাষ সম্প্রসারিত হচ্ছে ।
বক্তারা আরো বলেন,বান্দরবানের আবহাওয়া ও জলবায়ু চা চাষের জন্য উপযোগি, আর সরকারি বিভিন্ন সহযোগিতায় দিন দিন পার্বত্য জেলায় চা চাষ সম্প্রসারিত হচ্ছে। চা চাষ করে অর্থনৌতিকভাবে স্বাবলম্বী হচ্ছে অনেকেই।

আরও পড়ুন

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।