বান্দরবানে জগন্নাথদেবের রথযাত্রা অনুষ্ঠিত

উৎসবমুখর ও ধর্মীয় ভাবগম্ভীর পরিবেশের মধ্য দিয়ে বান্দরবানে সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় অনুষ্ঠান শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব অনুষ্ঠিত হয়েছে।

রথযাত্রা উপলক্ষে বৃহস্পতিবার বিভিন্ন বয়সী নারী-পুরুষ ঢাক-ঢোলসহ দেবতার নাম জপ, কির্তন ও পুজো অর্চনা পালন করেন।

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি বান্দরবানে রথযাত্রা অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন।

এসময় অতিরিক্ত জেলা প্রশাসক মো: শামীম হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার মো: কামরুজ্জামান, পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের সদস্য কাজল কান্তি দাশ, পৌর মেয়র মোহাম্মদ ইসলাম বেবী, পার্বত্য জেলা পরিষদের সদস্য লক্ষীপদ দাশ, সদস্য মোজাম্মেল হক বাহাদুর, শ্রী শ্রী সার্বজনীন কেন্দ্রীয় দুর্গা মন্দিরের সভাপতি নিখিল কান্তি দাশ সহ আরো অনেকে উপস্থিত ছিলেন । এসময় শ্রীমদ্ভগবদ্গীতা রসামৃত পরিবেশন করেন বাঙ্গালহালিয়া জ্যোতিশ্বর বেদান্ত মঠ ও মিশনের অধ্যক্ষ শ্রীমৎ স্বামী অভেদানন্দ ব্রহ্মচারী মহারাজ।

উদ্ভোধন শেষে রথযাত্রাটি কেন্দ্রীয় মন্দির থেকে জগন্নাথ দেবের মূর্তি সুসজ্জিত রথে করে শত শত ভক্তবৃন্দ রশি দিয়ে রথ টেনে এ পূর্ণ্য তীর্থে নিজেদের সম্পৃক্ত করে। পরে রথ টেনে শ্রী শ্রী রক্ষা কালি মন্দির বালাঘাটায় নেওয়া হয় । আগামী ১২ জুলাই উল্টো রথযাত্রার মধ্য দিয়ে এউৎসব শেষ হবে।

সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস, জগন্নাথ দেব হলেন জগতের নাথ বা অধীশ্বর। জগৎ হচ্ছে বিশ্ব আর নাথ হচ্ছেন ঈশ্বর। তাই জগন্নাথ হচ্ছেন জগতের ঈশ্বর। তার অনুগ্রহ পেলে মানুষের মুক্তিলাভ হয়। জীবরূপে তাকে আর জন্ম নিতে হয় না। এ বিশ্বাস থেকেই রথের ওপর জগন্নাথ দেবের প্রতিমূর্তি রেখে রথ নিয়ে যাত্রা করেন সনাতন ধর্মাবলম্বীরা।

আরও পড়ুন

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।