বান্দরবানে জামাতুল শারক্বীয়া জঙ্গি সংগঠনের ৫ সদস্য গ্রেপ্তার

NewsDetails_01

বান্দরবানের থানচি ও রোয়াংছড়ি উপজেলার দূর্গম এলাকায় অভিযান চালিয়ে জঙ্গি সংগঠন জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়ার পাঁচজন সদস্যকে গ্রেপ্তার করা হয়েছে। র‌্যাব-৭ ও ১৫-এর যৌথ অভিযানে তাঁদের গ্রেপ্তার করলেও এই অভিযানে কোন অস্ত্র উদ্ধার করা যায়নি।

গ্রেপ্তারকৃত জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়ার পাঁচজন হলেন, নিজামউদ্দীন উদ্দীন হিরন ওরফে ইউসুফ (৩০), সালেহা আহমদ ওরফে সাইহা (২৭), সাদিকুর রহমান সুমন ওরফে ফারকুন (৩০), বাইজিদ ইসলাম ওরফে মুয়াজ (২১), ইমরান বিন রহমান শিথিল (১৭)।

আজ বৃহষ্পতিবার দুপুরে র‌্যাবের আইন ও গণমাধ্যম উইংয়ের কমান্ডার খন্দকার আল মঈন সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান। তিনি জানান, সম্প্রতি নতুন জঙ্গি সংগঠন ‘জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া’র শীর্ষ নেতাদের ধরতে পাহাড়ে অভিযান শুরু হয়। জঙ্গিবাদে জড়িয়ে নতুন করে কথিত হিজরতের নামে ঘরছাড়া তরুণরা জামাতুল আনসারের হয়ে পাহাড়ি এলাকার আস্তানায় আশ্রয় নেয়। এসব আস্তানায় হিজরত করা তরুণদের ভারি অস্ত্র চালানোর প্রশিক্ষণ দেওয়া হয়।

তিনি আরো বলেন, উগ্রবাদে উদ্বুদ্ধ হয়ে স্বেচ্ছায় হিজরতের নামে বাড়ি থেকে নিরুদ্দেশ হওয়া ১৯ জেলার ৫৫ তরুণের তালিকা প্রকাশ করে র‌্যাব। তাদের মধ্যে ৩৮ জনের পূর্ণাঙ্গ নাম-ঠিকানা প্রকাশ করা হয়। ভারত ও মিয়ানমারের সীমান্তঘেঁষা দুর্গম পাহাড়ে বাড়িছাড়া কিছু তরুণ জঙ্গি প্রশিক্ষণ নিচ্ছে। নতুন এ জঙ্গি সংগঠনকে প্রশিক্ষণ দিচ্ছে ‘কুকি-চিন ন্যাশনাল ফ্রন্ট’ (কেএনএফ) নামে একটি সশস্ত্র গোষ্ঠী।

কমান্ডার খন্দকার আল মঈন বলেন, বেশ কয়েকদিন ধরে টানা অভিযান চালিয়ে বান্দরবান ও রাঙ্গামাটির বিভিন্ন অঞ্চল থেকে নতুন জঙ্গি সংগঠন ‘জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া’র পাঁচজন জনকে গ্রেপ্তার করে র‌্যাব। গ্রেপ্তারকৃতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন।

NewsDetails_03

খন্দকার আল মঈন বলেন, ‘দেশের বিভিন্ন এলাকা থেকে গ্রেপ্তারকৃতদের কাছ থেকে পাওয়া তথ্যের পর্যালোচনা করে র‌্যাব নিশ্চিত হয় যে নতুন জঙ্গি সংগঠন জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়ার বিপুলসংখ্যক সদস্য পার্বত্য চট্টগ্র্মের দুর্গম পাহাড়ি জঙ্গলে প্রশিক্ষণ নিচ্ছে।’

র‌্যাব সূত্র জানিয়েছে, সম্প্রতি বান্দরবানের সশস্ত্র সন্ত্রাসী সংগঠন কুকি চিন ন্যাশনাল ফ্রন্টের (কেএনএফ) সঙ্গে জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়ার ৩ বছর মেয়াদি চুক্তি হয়। চুক্তি অনুসারে অর্থের বিনিময়ে দুর্গম পাহাড়ে কেএনএফ জঙ্গিদের প্রশিক্ষণ দিত।

সংবাদ সম্মেলনে খন্দকার আল মঈন বলেন, ‘অভিযানে পার্বত্য এলাকায় আরও কয়েকটি জঙ্গি-সন্ত্রাসী আস্তানা থাকতে পারে। এ ছাড়া জঙ্গি সংগঠনটির আরও অন্তত ৫০ সদস্য বিভিন্ন আস্তানায় অবস্থান নিয়ে প্রশিক্ষণ নিচ্ছেন বলে র‌্যাব মনে করছে। ২০২১ সাল হতে ২৩ সাল পর্যন্ত কুকি চিন এর প্রধান নাথান বম এর সাথে জামাতুল শারক্বীয়ার প্রধান আনিসুর রহমানের সাথে চুক্তি হয়।

প্রসঙ্গত, গত ২০ অক্টোবর বান্দরবান ও রাঙ্গামাটির বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়ার সুরা সদস্যসহ ৭ জন জঙ্গী এবং পাহাড়ী বিচ্ছিন্নতাবাদী সংগঠন কুকি চিন এর ৩ জনসহ মোট ১০ জনকে গ্রেপ্তার করেছে র‌্যাব। এসময় তাদের কাছ থেকে বিপুল পরিমান অস্ত্র ও সরাঞ্জম উদ্ধার করা হয়।

গত ৭ ও ৮ জানুয়ারি জেলার নাইক্ষ্যংছড়ির দুর্গম এলাকা থেকে জামাআতুল আনসার ফিল হিন্দাল শারকীয়া’র গ্রুপের (জঙ্গি) কাছে অস্ত্র সরবরাহর অভিযোগে অস্ত্রসহ তাদের ৩ সহযোগিকে গ্রেপ্তার করে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট (সিটিটিসি)।

আরও পড়ুন