বান্দরবানে দেশের সর্ববৃহৎ বৌদ্ধ জাদীতে পবিত্র উৎসর্গ অনুষ্ঠান শুরু

বান্দরবানের রামা জাদী
দেশের সর্ববৃহৎ বৌদ্ধ জাদী বান্দরবানের রামা জাদীতে তিন দিনব্যাপী পবিত্র উৎসর্গ অনুষ্ঠান শুরু হয়েছে। শুক্রবার সকালে জাদীতে গৌতম বুদ্ধের দেহাবশেষ বা ধাতু, ২৮টি মুকুট ও হাজারেরও বেশি বৌদ্ধ মূর্তী স্থাপন করা হয়। ধর্মীয় এই অনুষ্ঠানে রাঙ্গামাটি, খাগড়াছড়ি, কক্সবাজার চট্টগ্রামসহ দেশের বিভিন্ন স্থান থেকে হাজার হাজার বৌদ্ধ ধর্মাবলম্বীরা মিলিত হয়েছেন।
বৌদ্ধ ধর্মীয় গুরু উ প ঞ ঞা জোত মহাথেরো (উচহ্লা ভান্তে) ভক্তদের উদ্যোশে ধর্মীয় দেশনা দেন। অনুষ্ঠান শেষে জাদীতে মুকুট ও বৌদ্ধ মূর্তী স্থাপন করা হয়। অনুষ্ঠানে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর এমপি, হাই কোর্টের বিচারপতি ভবানী প্রসাদ সিংহ, জেলা প্রশাসক দিলীপ কুমার বণিকসহ দেশের বিভিন্ন বৌদ্ধ মন্দিরের ভিক্ষুরা উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে সংঘ দান, অষ্ট পরিষ্কার দান, ত্রিপিটক দান, বৌদ্ধ পূজা, পঞ্চশীল ও অষ্টশীল গ্রহন করা হয়, এসময় দেশ ও জাতির মঙ্গল কামনা করা হয়। শনিবার এই অনুষ্ঠান শেষ হবে।
২০০৫ সালে জেলার রোয়াংছড়ি সড়কের হদা বাবুর ঘোনা এলাকায় পাহাড়ের উপর জাদীটি নির্মাণ কাজ শুরু হলে ২০১২ সালে জাদীতে স্থাপন করা হয় বৌদ্ধ মূর্তী ও ধাতু। জাদীটিতে বিভিন্ন দেশের তৈরী ১০০টি বৌদ্ধ মূর্তী রয়েছে। পাহাড়ের উপর তৈরী সমতল ভূমি থেকে ১৭৫ ফুট উচ্চতার জাদীটি দক্ষিণ এশিয়ার অন্যতম ও দেশের সর্ব বৃহৎ বৌদ্ধ জাদী।
প্রসঙ্গত, বান্দরবান পার্বত্য জেলার অন্যতম পর্যটনস্পট স্বর্ণমন্দির ও রামা জাদী তৈরী করেন বৌদ্ধ ধর্মীয় গুরু উ প ঞ ঞা জোত মহাথেরো।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।