বান্দরবানে নানা আয়োজনে বৌদ্ধ ধর্মালম্বীদের আচরিয় মহা পূজা

বান্দরবানে বৌদ্ধ ধর্মালম্বীদের আচরিয় মহা পূজার শোভাযাত্রা
বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে বান্দরবানে বৌদ্ধ সম্প্রদায়ের ৩১তম বুদ্ধ ও আচরিয় মহা পূজানুষ্টান অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষে আজ শুক্রবার সকালে বান্দরবান রাজবিহারে শুরু হয়েছে নানা আনুষ্টানিকতা। সকাল থেকেই বৌদ্ধ ধর্মাবলম্বীরা এই উৎসবে যোগ দিয়ে ভিক্ষুদের সম্মানে অন্ন,মিষ্টান্ন ও উৎকৃষ্ট খাবার উৎসর্গ করে। উৎসবে যোগ দিতে তিন পার্বত্য জেলার আদিবাসী সম্প্রদায়ের বৌদ্ধ ধর্মালম্বীরা জড়ো হয় বিহারে। এসময় বুদ্ধকে পূজা, মোমবাতি প্রজ্জলন ও নানা ধর্মীয় আচার রীতি পালন করে ভক্তরা।
সকালে ৩১তম বুদ্ধ ও আচরিয় মহাপূজা অনুষ্টানে উপস্থিত থেকে ভক্তদের উদ্যেশে মৈত্রী আর্শীবাদ ও সিদ্ধি প্রদান করে শ্রীমৎ উ পঞা জোত মহাথের (উচহ্লা ভান্তে)। এসময় স্থানীয় বিভিন্ন বৌদ্ধ ধর্মালম্বী দায়ক দায়িকা পূজা অনুষ্টানে অংশ নেয়।
মহা পূজানুষ্টানকে ঘিরে বান্দরবান শহরের উজানী পাড়া ও মধ্যমপাড়া এলাকায় উৎসবের আমেজ সৃষ্টি হয়েছে। নানা রঙে সাজানো হয় বৌদ্ধ মন্দিরগুলো। দুপুরে ৩১তম বুদ্ধ ও আচরিয় মহাপূজা অনুষ্ঠান উপলক্ষে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা রাজবিহার থেকে বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে আবার একই স্থানে এসে সমবেত হয়। এসময় বৌদ্ধ ধর্মালম্বীরা খালি পায়ে শোভাযাত্রায় অংশ নেয় এবং বুদ্ধের উদ্যেশ্যে ফুল উৎসর্গ করে। দিনব্যাপী ছোয়াইং দান, ফুল পূজা, অষ্ট পরিষ্কার দান, শীল গ্রহন, প্রদীপ পূজা আর সমবেত প্রার্থনা ও প্রদীপ পূজার মধ্য দিয়ে শেষ হয় বৌদ্ধ ধর্মালম্বীদের এই ধর্মীয় উৎসবের।
এদিকে জেলার রোয়াংছড়ি উপজেলার সকল বৌদ্ধ ভিক্ষু ও সম্প্রদায়ের আয়োজনে যথাযথ মর্যাদায় রোয়াংছড়ি কেন্দ্রীয় সর্বজনীন জেতবন বিহারে আচারিয়া পূজা অনুষ্ঠান রোয়াংছড়ি বৌদ্ধ বিহারে অনুষ্ঠিত হয়।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।