বান্দরবানে নানা আয়োজনে শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী পালন হচ্ছে

pic-1আজ শুভ জন্মাষ্টমী। শ্রীকৃষ্ণের পবিত্র জন্মতিথি। সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস মতে প্রায় সাড়ে পাঁচ হাজার বছর আগে দুষ্টের দমন আর শিষ্টের পালন করতে এই ধরায় এসেছিলেন মহাবতার ভগবান শ্রীকৃষ্ণ। দিনটিকে উদযাপন করতে নানা রকম ধর্মীয় আনুষ্ঠানিকতা ও আচার পালন করছে সনাতন ধর্মাবলম্বীরা।বান্দরবানে নানা আয়োজনে শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী পালন করছে সনাতন ধর্মালম্বীরা। সনাতন ধর্মালম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব জন্মাষ্টমী উপলক্ষ্যে বান্দরবানে চারদিনব্যাপী অনুষ্টানমালার আয়োজন করা হয়েছে।
jormasstome-2সকালের সূর্য যখন মাত্রই তার কিরণ ছড়াতে শুরু করেছে, ঠিক সেই লগ্ন থেকেই বান্দরবানের উৎসব প্রঙ্গনে ভক্তবৃন্দের নাম কীর্তনের মধ্যে দিয়ে শুরু হয় শ্রীকৃষ্ণ বন্দনা। কেননা, মহাবতার ভগবান শ্রীকৃষ্ণ যে এই দিনেই ধরায় এসেছিলেন অন্যায়কে বিদায় করে ন্যায় প্রতিষ্ঠা করতে। হিন্দু পূরাণ মতে প্রায় সাড়ে পাঁচ হাজার বছর আগে ভাদ্র মাসের শুক্লপক্ষের অষ্টমী তিথিতে পৃথিবীতে মানবরূপে আবির্ভাব ঘটে ভগবান শ্রীকৃষ্ণের। দুষ্টের দমন আর শিষ্টের পালনে তিনি ব্রতী হয়েছিলেন সত্য ও সুন্দরের সমাজ প্রতিষ্ঠায়।
সকালে জন্মাষ্টমী উৎসব উপলক্ষে বান্দরবান রাজার মাঠ হতে একটি মহাশোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে আবার একই স্থানে গিয়ে শেষ হয় । এসময় শিশু কিশোরসহ সনাতনী সম্প্রদায়ের ভক্তরা ধর্মীয় নানা ধরণের সাজ সজ্জায় মহাশোভাযাত্রা অংশ নেয় । pic-2সকালে রাজার মাঠের উৎসবস্থলে উপস্থিত হয়ে বেলুন উড়িয়ে মহাশোভাযাত্রার উদ্ভোধন করেন জেলা প্রশাসক দিলীপ কুমার বণিক। এসময় আরো উপস্থিত ছিলেন পুলিশ সুপার সনজিত কুমার রায় , আঞ্চলিক পরিষদের সদস্য কাজল কান্তি দাশ,কেন্দ্রীয় দূর্গা মন্দিরের সাধারণ সম্পাদক লক্ষীপদ দাশ,কেন্দ্রীয় মন্দিরের সভাপতি নিখিল কান্তি দাশ, জন্মাষ্টমী কমিটির সভাপতি অঞ্জন দাশ, সাধারণ সম্পাদক সুজন চৌধুরী,বান্দরবান সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো:রফিকউল্লাহসহ বিভিন্ন সনাতনী সম্প্রদায়ের সংগঠনের সভাপতি সাধারণ সম্পাদকসহ অনেকে।
Pic-02এদিকে জন্মাষ্টমীকে কেন্দ্র করে রাজার মাঠের উৎসবস্থল মেলায় পরিণত হয়েছে। দেশের বিভিন্ন প্রান্তের ব্যবসায়ীরা নানা রকম পসরা নিয়ে হাজির হয়েছে উৎসবস্থলে। হাজার হাজার ভক্তের পদচারণায় বান্দরবানের রাজার মাঠের উৎসবস্থল এক মিলনমেলায় পরিণত হয়েছে। দিনব্যাপী চলছে ভগবান শ্রীকৃষ্ণের পূজা,হরিনাম সংকীর্তন ,দুপুরে আনন্দবাজারে মহাপ্রসাদ বিতরণ ও আগামীকাল শুক্রবার দিনব্যাপী অনুষ্টানমালায় দুপুরে ও রাত্রে শত শত ভক্তের মধ্যে আনন্দ বাজারে মহাপ্রসাদ বিতরণসহ নানা মাঙ্গলিক অনুষ্টান। ২৭ আগষ্ট শনিবার ভোরে মহানামযজ্ঞের পূর্ণাহুতি ,নগর পরিক্রমা ও শুভেচ্ছা বিনিময়ের মধ্য দিয়ে ইতি টানা হবে সনাতন ধর্মালম্বীদের বর্ণাঢ্য এই জন্মাষ্টমী উৎসবের ।

আরও পড়ুন
Loading...