বান্দরবানে নারীদের ব্যবসা ব্যবস্থাপনা ও কারিগরি দক্ষতা বৃদ্ধিমুলক প্রশিক্ষণ সমাপ্ত

বান্দরবানে নারীদের ব্যবসা ব্যবস্থাপনা ও কারিগরি দক্ষতা বৃদ্ধিমুলক প্রশিক্ষণ সমাপ্ত
বান্দরবানে নারীদের উন্নয়ন ও সাবলম্বী করে গড়ে তুলতে মাসব্যাপী ব্যবসা ব্যবস্থাপনা ও কারিগরি দক্ষতা বৃদ্ধিমুলক প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।
গত ১লা জুন থেকে বান্দরবান সদরের একটি আবাসিক হোটেলের হলরুমে ৮টি ট্রেডে জেলা ও উপজেলার প্রায় আড়াইশজন নারীকে এই প্রশিক্ষণ প্রদান করা হয়। মহিলা বিষযক অধিদপ্তর কর্তৃক বাস্তবায়নাধীন নিবন্ধনকৃত মহিলা সমাজভিত্তিক ব্যতিক্রমী ব্যবসায়ী উদ্যোগ (জয়িতা-বান্দরবান) শীর্ষক কর্মসুচির আওতায় নারী উদ্যোক্তদের এই প্রশিক্ষনে বান্দরবান জেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের সহযোগিতায় বন্ধন সোসাইটি এই প্রশিক্ষণ কর্মসুচীর বাস্তবায়ন করে।
মাসব্যাপী এই প্রশিক্ষনে মোম ও মোমের শো পিচ তৈরি,নকশি কাথাঁ,এপ্লিক এমব্রডারী,ব্লক বাটিক/টাইডাই,হস্ত শিল্প,আচার,জ্যাম-জেলি তৈরি,ফ্যাশন ডিজাইন,তাঁত শিল্প ব্যবসা ব্যবস্থাপনা সর্ম্পকে প্রশিক্ষণ দেন প্রশিক্ষকেরা।
মাসব্যাপী এই প্রশিক্ষনে নারীদের বিভিন্ন ট্রেডে প্রশিক্ষন প্রদান করেন জাতীয় মহিলা সংস্থা বান্দরবানের এস,এম ইমরান, জাতীয় মহিলা সংস্থা নরসিংদির মো:কবির ,বন্ধন সোসাইটির মো:জাহাঙ্গীর আলম,টিম লিডার জেসমিন আক্তার,আরিফা সুলতানা রুনু,খাদিজা মজুমদার,শারমিন সুলতানাসহ প্রমুখ।
নারীদের এই প্রশিক্ষনে বিভিন্ন সময়ে উপস্থিত হয়ে ব্যবসা ব্যবস্থাপনা সর্ম্পকে ধারনা দেন বন্ধন সোসাইটির নির্বাহী পরিচালক সানজিদা খানম,বান্দরবান যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক সাইফুদ্দিন মোহাম্মদ হাসান আলী,এলজিইডি বান্দরবানের নির্বাহী প্রকৌশলী আবু তালেব চৌধুরী,বান্দরবান জেলার মহিলা বিষয়ক কর্মকর্তা সুস্মিতা খীসা।
বান্দরবান জেলার মহিলা বিষয়ক কর্মকর্তা সুস্মিতা খীসা জানান, সরকারের জয়ীতা বান্দরবান কর্মসুচীর অংশ হিসেবে মাসব্যাপী জেলার দুইশত পঞ্চাশজন নারীদের মধ্যে এই প্রশিক্ষণ প্রদান করা হয়েছে এবং এই প্রশিক্ষনের মধ্য দিয়ে নারীদের উন্নয়ন হবে এবং তারা বিভিন্ন আয়মুলক কর্মকান্ড সাধন করলে অবশ্যই অর্থনৈতিকভাবে সাবলম্বী হবে।

আরও পড়ুন

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।