বান্দরবানে নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে পথ নাটক

বান্দরবানে নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে পথনাটক প্রদর্শিত হয়েছে। জেলার রাজবিলা, কুহালং ও সদর ইউনিয়নের ৫টি স্থানে গণসচেতনতায় এ পথ নাটক প্রদর্শন করা হয় ।

রবিবার (১৮ জুলাই) সকালে রাজবিলার উদালবুনিয়ায় ওডঊড্এঈঐঞ প্রকল্প, ইকো-ডেভেলপমেন্ট, বান্দরবান এর আয়োজনে এ নাটক প্রদর্শিত হয়।

নাটকে করোনাকালীন সময়ে গ্রামের কিশোরীরা কিভাবে ইভটিজিং এর স্বীকার সে বিষয়টি প্রদর্শন করা হয়। সেই সাথে ইভটিজিং স্বীকার কিশোরীরা বা নারীরা কীভাবে সরকারের জরুরি সেবা ৯৯৯ এ ফোন দিয়ে আইনি সেবা পেতে পারেন সে বিষয়টি দেখানো হয়। এছাড়াও পারিবারিক সহিংসতার বিষয়টিও উঠে এসেছে এ নাটকে।

নাটক প্রদর্শনের সময় উপস্থিত ছিলেন স্থানীয় কারবারী সুই ক্য মং এবং এলাকার মেম্বার লালচু মারমা বলেন, এটি একটি যুগগোপযোগী নাটক। আমাদের গ্রামের ছেলেরা শহরে পড়তে যায়, ভাল বন্ধু পায়না বললেই চলে। গ্রামে এসে বিভিন্ন ধরনের অপরাধের সাথে জড়িয়ে যায়। আর এই নাটকে সরকারের জরুরী সেবা ৯৯৯ এ ফোন দিয়ে আইন শৃঙ্খলা বাহিনীর সহায়তা পাওয়া যায়, সে বিষয়টিও এখানে আছে ।

রাজবিলা নাটক প্রদর্শনের পর পর্যায়ক্রমে ৩নং চেমী ডুলু পাড়া এবং বান্দরবান সদর ইউনিয়নের লম্বা ঘোনাপাড়া, রেইচায় নাটকটি প্রদর্শিত হয়।

বান্দরবান সদর ইউনিয়নের লম্বাঘোনা পাড়ার কারবারী প্রতিনিধি ক্যথুই মারমা বলেন, বান্দরবান শহরের ৭ কি:মি মধ্যেই আমাদের গ্রাম। আমাদের গ্রামের বেশীর ভাগ মেয়েরা বান্দরবান শহরের স্কুল, কলেজ এবং বিভিন্ন প্রয়োজনীয় কাজে যায়। এখানে বিভিন্ন ধরনের মানুষের আনাগোনা বেশী। ইভটিজিং নাটকটির সাথে আমাদের বান্দরবান শহরের পরিস্থিতি একেবারেই মিলে যায়। সরকারের জরুরি সেবা ৯৯৯ দিয়ে ফোন করলে সহযোগীতা পাওয়া যায়, যা এই নাটকে অনেক পরিষ্ফুটিত করেছে। সর্বশেষে করোনা বিষয়ক বার্তা এই নাটকের মাধ্যমে আমাদের গ্রামবাসীরা জানতে পেরেছে।

নাটকটিতে অভিনয় করেছেন মিন্টু মার্মা, রিপন মার্মা এবং চয়ন তঞ্চ্যঙ্গ্যা, পুলিশের ভুমিকায় অভিনয় করেন সুইসিংনু মার্মা, চিং¤্রাথুই মার্মা এবং উথোয়াই মার্মা, কিশোরীর ভূমিকায় অভিনয় করেন এথিনা মার্মা, সিংসিংনু মার্মা এবং সিংমেউ মার্মা, কার্বারীর ভুমিকায় অভিনয় করেন বাসিংমং মার্মা।

নাটকটিতে উপস্থিত ছিলেন ইকো-ডেভেলপমেন্টের ওডঊড্এঈঐঞ প্রকল্পের কর্মসূচী সমন্বয়ক উত্তম কুমার চৌধুরী, মাঠ সমন্বয়ক উহ্লা সিং, মাঠ সমন্বয়ক মেসিংনু মার্মা, মাঠ সমন্বয়ক জাইমাপ্রু এবং অফিস সহায়ক উক্যসিং মারমা সহ এলাকার সুশীল সমাজের প্রতিনিধিরা।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।