বান্দরবানে নারী ও শিশুর প্রতি সহিংসতা রোধে মতবিনিময় সভা

নারী ও শিশুর প্রতি সহিংসতা প্রতিরোধ এবং মোকাবেলায় বান্দরবানের সরকারী সেবাদানকারী প্রতিষ্ঠানের মাধ্যমে সহজভাবে আইনি সেবা প্রাপ্তির লক্ষ্যে স্থানীয় নারী নেতৃবৃন্দ ও সুশীল সমাজের প্রতিনিধিদের সাথে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (১৬ নভেম্বর) সকালে বান্দরবান জেলা লিগ্যাল এইড অফিসের সহযোগিতায় বিএনকেএস এর বাস্তবায়নে ডানচার্চ এইড (ডিসিএ) এর অর্থ সহযোগীতায় জেলা ও দায়রা জজ আদালতের সম্মেলন কক্ষে এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

এসময় মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বান্দরবান জেলা ও দায়রা জজ মোঃ এহ্সানুল হক।

বেসরকারী উন্নয়ন সংস্থা বিএনকেএস এর নির্বাহী পরিচালক হ্লা সিং নু এর সভাপতিত্বে আরো উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা ও দায়রা জজ মোঃ আবু হানিফ, জেলা লিগ্যাল এইড অফিসার (সিনিয়র সহকারী জজ) মোহাম্মদ আবুল মনসুর সিদ্দিকী, সদর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান য়ই সা প্রু মারমা, বিএনকেএস এর সিনিয়র প্রোগ্রাম অফিসার ক্যাবাথোয়াই সহ বিভিন্ন এলাকার হেডম্যান-কারবারী এবং সুশীল সমাজের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

এসময় প্রধান অতিথির বক্তব্য বান্দরবান জেলা ও দায়রা জজ মোঃ এহ্সানুল হক বলেন, বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের নারীদের কথা চিন্তা করে ধর্ষণের সাজা মৃত্যুদন্ড করেছেন। নারী ও শিশুরা কোন ধরনের সহিংসতার শিকার হলে জেলা লিগ্যাল এইড অফিসের সহায়তা নিলে দ্রুত বিনা খরচে মামলা চালানো সম্ভব হয়।

তিনি আরো বলেন, সরকার লিগ্যাল এইড অফিসের মাধ্যমে দেশের গরীব ও অসহায় নারী এবং শিশুদের ন্যায়বিচার পাওয়ার জন্য কাজ করছে এবং ভিকটিমকে সার্বিক সহযোগিতা করে যাচ্ছে।

বাল্যবিবাহ প্রতিরোধ, পারিবারিক নির্যাতন রোধ করা, জেন্ডার ভিত্তিক সহিংসতা প্রতিরোধ এবং মোকাবেলা, আইন সহায়তা ও মানবাধিকার রক্ষায় বিনামুল্যে প্রতিটি জেলার জেলা লিগ্যাল এইড অফিসের এই সহায়তা পাবে জানান তিনি।

এসময় তিনি জরুরী প্রয়োজনে জেলা লিগ্যাল এইড অফিসের সহায়তা পাওয়ার জন্য ১৬৪৩০এই হেল্প লাইনে ফোন করে আইনী সহায়তা নেওয়ার অনুরোধ জানান।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।