বান্দরবানে পার্বত্য এলাকার সব নাগরিকের সাংবিধানিক অধিকার নিশ্চিত করার দাবি

NewsDetails_01

পার্বত্য চট্টগ্রামে নির্বিচারে গুম, খুন, অপহরণ ও চাঁদাবাজি বন্ধ করে পার্বত্যবাসীর নিরাপত্তা নিশ্চিত করা এবং সকল সম্প্রদায়ের মাঝে শিক্ষা, স্বাস্থ্য, ভুমির সম-অধিকার ও মানবাধিকার নিশ্চিত করার দাবিতে বান্দরবানে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

আজ মঙ্গলবার (১৭ জানুয়ারী) সকালে পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের আয়োজনে শহরের বঙ্গবন্ধু মুক্ত মঞ্চের সামনে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

এসময় পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদ বান্দরবান জেলা শাখার সাধারণ সম্পাদক মোঃ নাছির উদ্দিন এর সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্যে রাখেন, পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদ কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির চেয়ারম্যান কাজী মোঃ মজিবর রহমান।

NewsDetails_03

মানববন্ধনে অন্যান্যদের মাঝে আরো উপস্থিত ছিলেন, পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদ বান্দরবান জেলা শাখার সহ-সভাপতি মাওলানা আবুল কালাম আজাদ, সহ-সভাপতি আবদুল আলীম (মনু কোম্পানী), সহ-সাধারণ সম্পাদক মোঃ শাহজালাল (জালাল), সহ-সাংগঠনিক সম্পাদক মোঃ কামাল হোসেন সহ সংগঠনের নেতাকর্মীরা।

এসময় মানববন্ধনে বক্তব্যে রাখতে গিয়ে পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদ কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির চেয়ারম্যান কাজী মোঃ মজিবর রহমান বলেন, পার্বত্য চট্টগ্রামে প্রতিনিয়ত মানবাধিকার লঙ্ঘণসহ পার্বত্য চুক্তি, ১৯০০ সালের পার্বত্য চট্টগ্রাম শাসনবিধি ও পার্বত্য চট্টগ্রাম ভুমি বিরোধ নিষ্পত্তি কমিশন আইনের অসাংবিধানিক ও মৌলিক অধিকার পরিপন্থী ধারা সমূহ যেগুলো চরমভাবে মানবাধিকার লঙ্ঘিত হয়েছে, পার্বত্যবাসীর স্বার্থে সাংঘর্ষিক ধারা সমূহ বাতিল করে মানবাধিকার প্রতিষ্ঠা করতে হবে।

তিনি আরো বলেন, পার্বত্য চট্টগ্রামে নির্বিচারে গুম, খুন, অপহরণ ও চাঁদাবাজি বন্ধ করতে হবে। তিনি আরো বলেন, পার্বত্যবাসীর নিরাপত্তা নিশ্চিত করা এবং সকল সম্প্রদায়ের মাঝে শিক্ষা, স্বাস্থ্য, ভুমির সম-অধিকার ও মানবাধিকার নিশ্চিত করতে দাবি জানান।

মানববন্ধন শেষে পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের নেতাকর্মীরা জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রীর কাছে স্মারক লিপি প্রদান করেন।

আরও পড়ুন