বান্দরবানে পাহাড় ধস সর্ম্পকে সচেতনতা বৃদ্ধি ও আগাম সতর্কতায় কর্মশালা

বান্দরবানে বসবাসরত জনগোষ্টির সার্বিক নিরাপত্তা বিধান ও পাহাড় ধস সর্ম্পকে সচেতনতা বৃদ্ধি এবং আগাম সতর্কতায় বান্দরবানে এক কর্মশালা অনুষ্টিত হয়েছে । মঙ্গলবার সকালে বান্দরবান জেলা প্রশাসনের ব্যবস্থাপনায় দুর্যোগ ও ত্রাণ মন্ত্রনালয়ের আয়োজনে জেলা প্রশাসকের কার্যালয়ের সভাকক্ষে এই কর্মশালা অনুষ্টিত হয় ।
এসময় দুর্যোগ ও ত্রাণ মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব রাশিদা বেগমের সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি। এসময় অন্যান্যদের মধ্যে জেলা প্রশাসক মোহাম্মদ আসলাম হোসেনসহ,বিজিবির কর্মকর্তা,সেনাবাহিনী ও সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের উর্ধতন কর্মকর্তা এবং সুশীল সমাজের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
এসময় সভায় বক্তারা বলেন,অপিরকল্পিত পাহাড় কর্তন,ঝুকিঁপূর্ণ পাহাড়ের চুড়ায় অবস্থান ও আবহাওয়ার পূর্বাভাস সর্ম্পকে ধারণা না থাকায় প্রতিবারই পাহাড় ধসে মৃত্যু ঘটছে পার্বত্য এলাকার বসবাসকারী জনসাধারনের। সর্বশেষ ২০১৭ সালে পাহাড় ধসে বান্দরবানে ১৩জনের প্রাণহানি ঘটে।
কর্মশালায় জেলা প্রশাসক মোহাম্মদ আসলাম হোসেন বলেন, শীঘ্রই বান্দরবানের সাতটি উপজেলায় সাতটি আশ্রয়কেন্দ্র নির্মাণ করা হবে এবং পাহাড়ের সঠিক সংরক্ষণ ও পাহাড় ধস রোধে প্রশাসনসহ সবাইকে নজরদারি বৃদ্ধি করতে হবে।
কর্মশালার আগে জেলা প্রশাসকের কার্যালয়ের হতে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়।শোভাযাত্রাটি প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে এসে শেষ হয়।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।