বান্দরবানে পুরোহিত ও সেবাইতদের প্রশিক্ষণ শুরু

বান্দরবানে পুরোহিত ও সেবাইতদের দক্ষতা বৃদ্ধিতে প্রশিক্ষণ শুরু হয়েছে। আজ ২৪ মার্চ (বৃহস্পতিবার) সকালে হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্ট, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের “ধর্মীয় ও আর্থ সামাজিক প্রেক্ষাপটে পুরোহিত,সেবাইতদের দক্ষতা বৃদ্ধিকরণ প্রকল্প (২য় পর্যায়)” এর আওতায় বান্দরবান শ্রী শ্রী কেন্দ্রীয় দূর্গা মন্দিরে ৯দিন ব্যাপী এই দক্ষতা বৃদ্ধি প্রশিক্ষণ শুরু হয়।

প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশ ইসলামিক ফাউন্ডেশন বান্দরবান জেলা কার্যালয়ের উপ-পরিচালক মীর মুহাম্মদ নেয়ামত উল্লাহ্, হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের জেলা প্রতিনিধি অমল কান্তি দাশ, রামকৃষ্ণ মিশন বান্দরবান এর সভাপতি অনিল কান্তি দাশ, প্রেসক্লাবের সভাপতি মনিরুল ইসলাম মনু, বান্দরবান প্রেসক্লাবের সদস্য কৌশিক দাশ, ধর্মীয় ও আর্থ সামাজিক প্রেক্ষাপটে পুরোহিত, সেবাইতদের দক্ষতা বৃদ্ধিকরণ প্রকল্পের রাঙ্গামাটি কার্যালয়ের জুনিয়র কনসালটেন্ট অনিক মজুমদার ও জুনিয়র কনসালটেন্ট মিথুন কুমার বিশ্বাসসহ বান্দরবানের শ্রী শ্রী কেন্দ্রীয় দূর্গা মন্দিরের পুরোহিত ও সেবাইতরা উপস্থিত ছিলেন।

প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশ ইসলামিক ফাউন্ডেশন বান্দরবান জেলা কার্যালয়ের উপ-পরিচালক মীর মুহাম্মদ নেয়ামত উল্লাহ্ বলেন, বর্তমান সরকার সারাদেশে বিভিন্ন উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে দেশের উন্নয়নের ধারা অব্যাহত রেখেছেন।

এসময় তিনি আরো বলেন, হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্ট,ধর্ম বিষয়ক মন্ত্রাণালয়ের “ধর্মীয় ও আর্থ সামাজিক প্রেক্ষাপটে পুরোহিত,সেবাইতদের দক্ষতা বৃদ্ধিকরণ প্রকল্প (২য় পর্যায়) ”এর আওতায় বান্দরবান শ্রী শ্রী কেন্দ্রীয় দূর্গা মন্দিরে ৯দিন ব্যাপী এই দক্ষতা বৃদ্ধি প্রশিক্ষনের মাধ্যমে বান্দরবানের পুরোহিত ও সেবাইতদের দক্ষতা আরো বৃদ্ধি পাবে আর এই প্রশিক্ষণের মাধ্যমে তারা আর্থ সামাজিক ভাবে উন্নতি লাভ করবে।

এসময় ধর্মীয় ও আর্থ সামাজিক প্রেক্ষাপটে পুরোহিত, সেবাইতদের দক্ষতা বৃদ্ধিকরণ প্রকল্পের রাঙ্গামাটি কার্যালয়ের জুনিয়র কনসালটেন্ট অনিক মজুমদার বলেন, ৯দিন ব্যাপী এই দক্ষতা বৃদ্ধি প্রশিক্ষণে ২০০জন পুরোহিত ও সেবাইত অংশ নেবেন এবং প্রশিক্ষণে পুরোহিতদের হিন্দু আইন ও পূজা পদ্ধতি, ভুমি আইন,আইসিটি ও ডিজিটাল বাংলাদেশ, খাদ্য পুস্টি ও স্বাস্থ্যসেবা এবং সেবাইতদের সামাজিক মুল্যবোধ, কৃষি ও বনায়ন এবং গবাদি পশু পালন সর্ম্পকে বিস্তারিত প্রশিক্ষণ প্রদান করা হবে আর এই প্রশিক্ষণের মাধ্যমে ধর্মীয় ও আর্থ সামাজিক প্রেক্ষাপটে পুরোহিত ও সেবাইতদের দক্ষতা আরো বৃদ্ধি পাবে।

তিনি আরো বলেন,বাংলাদেশের ৭টি বিভাগীয় অফিস ও ৬৪ জেলায় এই প্রকল্প বাস্তবায়ন হবে আর এর মাধ্যমে পুরোহিতও সেবাইতদের জ্ঞান ও দক্ষতা পূর্বের তুলনায় আরো বাড়বে।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।