বান্দরবানে প্যাগোডা ভিত্তিক প্রাক-প্রাথমিক শিক্ষা প্রকল্পে শিক্ষা উপকরণ বিতরণ

NewsDetails_01

ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের “প্যাগোডা ভিত্তিক প্রাক-প্রাথমিক শিক্ষা প্রকল্পের ২য় পর্যায়ে ”বান্দরবানে ৫০টি শিক্ষা কেন্দ্রের জন্য জেলা প্রশাসনের পক্ষ থেকে শিক্ষা উপকরণ (খেলনা সামগ্রী) বিতরণ করা হয়েছে।

আজ ১৫ সেপ্টেম্বর (বুধবার) সকালে প্যাগোডা ভিত্তিক প্রাক-প্রাথমিক শিক্ষা প্রকল্পের ২য় আয়োজনে বান্দরবান জেলা প্রশাসক কার্যালয়ের সভাকক্ষে এই শিক্ষা উপকরণ (খেলনা সামগ্রী) বিতরণ করা হয়।

এসময় অনুষ্ঠানে বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্টের ট্রাস্টি মংক্যচিং চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বান্দরবানের জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি।

অনুষ্ঠানে অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ সাইফুল ইসলাম,নির্বাহী ম্যাজিস্ট্রেট কায়েসুর রহমান, প্যাগোডা ভিত্তিক প্রাক-প্রাথমিক শিক্ষা প্রকল্পের মাস্টার ট্রেইনার কমলেন্দু শীল,প্যাগোডা ভিত্তিক প্রাক-প্রাথমিক শিক্ষা প্রকল্পের ফিল্ড সুপারভাইজার ক্যসিংমং মারমা সহ জেলা ও উপজেলার শিক্ষকরা উপস্থিত ছিলেন।

প্যাগোডা ভিত্তিক প্রাক-প্রাথমিক শিক্ষা প্রকল্পের বান্দরবানের ফিল্ড সুপারভাইজার ক্যসিংমং মারমা জানান,বান্দরবানের ৭টি উপজেলার ৫০টি শিক্ষাকেন্দ্রে (বান্দরবান সদর-২২টি, রোয়াংছড়ি-৭টি, রুমা-৪টি,থানচি- ৪টি,আলীকদম-৪টি,লামা-৪টি ও নাইক্ষ্যংছড়ি-৭টি) ৫০জন শিক্ষক শিক্ষীকা রয়েছে ,আর ১০০০ জন শিক্ষার্থী এই প্রকল্পে লেখাপড়ার সুযোগ পাচ্ছে।

NewsDetails_03

এসময় তিনি আরো বলেন, শিশুদের মানসিক বিকাশের জন্য (খেলনা) শিক্ষা উপকরণ অত্যন্ত প্রয়োজনীয় যা জেলা প্রশাসক মহোদয় প্রদান করেছেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি বান্দরবানের জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি বলেন, আজকের শিশুরাই আগামী দিনের ভবিষ্যৎ,তাই এই শিশুদের সুন্দরভাবে গড়ে তোলা আমাদের নৈতিক দায়িত্ব।

এসময় জেলা প্রশাসক আরো বলেন,শুধু পড়ালেখায় ব্যস্ত রেখে শিশুদের মানসিক বিকাশ হবে না এর পাশাপাশি খেলাধুলা করা এবং শিশুদের নিত্যনৈম্যতিক উপকরণ এর সাথে পরিচয় করে দেওয়া আমাদের দায়িত্ব। এসময় জেলা প্রশাসক ছাত্র-ছাত্রীদের পাশাপাশি প্রকল্পের শিক্ষকদের আরো প্রশিক্ষণ গ্রহণের জন্য আহবান জানান।

অনুষ্ঠানের শেষ পর্যায়ে বান্দরবান জেলা প্রশাসনের পক্ষ থেকে ছাত্র-ছাত্রীদের লেখাপড়া সুবিধার্থে ৫০টি প্যাগোডা ভিত্তিক প্রাক-প্রাথমিক শিক্ষা প্রকল্পে শিক্ষা উপকরণ হিসেবে বিভিন্ন খেলনা সামগ্রী শিক্ষকদের হাতে তুলে দেন জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি।

এসময় প্রতি কেন্দ্রে ১সেট করে মোট ৬ ধরনের শিক্ষা উপকরণ (খেলনা সামগ্রী) হিসেবে ব্লক সেট ৫০টি, ইংরেজী বর্ণমালা সেট ৫০টি, ডক্টর সেট ৫০টি, পশুপাখি সেট ৫০টি, বিমান সেট ৫০টি ,কাদা মাটি সেট ৫০টি প্রদান করা হয়।

আরও পড়ুন