বান্দরবানে প্রবেশ করতে গিয়ে ধরা মিয়ানমারের ৩ আরকান আর্মি

NewsDetails_01

মিয়ানমার থেকে পালিয়ে বান্দরবান শহরে প্রবেশের সময় মিয়ানমারের বিচ্ছিন্নতাবাদী গ্রুপ আরকান আর্মি (এএ) ৩ সদস্যকে আটক করেছে নিরাপত্তা বাহিনীর সদস্যরা। আটককৃতরা হলো নিওয়াই (২৯), চসি (৩২) এবং চলুমং (২৮)। তাদের বাড়ি মিয়ানমারের আরকান রাজ্যে। আজ বুধবার (৫ মে) সন্ধ্যার পর তাদের আটক করা হয়।

পুলিশ ও স্থানীয় সূত্র জানায়,বান্দরবান সদর উপজেলার প্রবেশ পথের রেইছা সেনাবাহিনীর চেকপোস্টে প্রতিদিনের মতো সন্দেহভাজন যাত্রীদের চেক করছিলেন চেকপোস্টের দায়িত্বরতরা। এসময় একটি অটোরিকশার যাত্রীদের চেক করে প্রাথমিক জিজ্ঞাসাবাদ করা হলে তিন যাত্রী মিয়ানমারের বিচ্ছিন্নতাবাদী গ্রুপের সদস্য বলে স্বীকার করে, এসময় তাদের আটক করা হয়।

NewsDetails_03

আরো জানা গেছে, আটকের পর প্রাথমিক জিজ্ঞাসাবাদ শেষে সেনা সদস্যরা এই তিন বিচ্ছিন্নতাবাদী সংগঠনের সদস্যদের পুলিশের কাছে হস্তান্তর করেছে। তারা আরকান আর্মির প্রশিক্ষণ শিবিরে ৩ মাস প্রশিক্ষণ নেয়ার পর মিয়ানমারের সম্প্রতিক সংঘাতময় পরিস্থিতির কারনে পালিয়ে বাংলাদেশে চলে আসে। জিজ্ঞাসাবাদে আটককৃতরা বিষয়টি স্বীকার করেছে। তাদের বিরুদ্ধে অবৈধ অনুপ্রবেশ আইনে বান্দরবান সদর থানায় একটি মামলা দায়ের করা হয়েছে।

এদিকে, আটক যুবকদের মধ্যে চসি’র বোন বান্দরবানের ডলুপাড়া এলাকায় বসবাস করে। ডকডাউনে যান চলাচল বন্ধ থাকলেও কক্সবাজার থেকে অটোরিকশাযোগে তারা বান্দরবানে প্রবেশ করছিলেন।

এই ব্যাপারে বান্দরবার সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা শহিদুল ইসলাম চৌধুরী বলেন,তারা কয়েকদিন আগে বাংলাদেশ-মিয়ানমার সীমান্তবর্তী ওয়ালিদং এলাকা দিয়ে অনুপ্রবেশ করে,আটক কৃতদের বিরুদ্ধে অনুপ্রবেশের দায়ে মামলা করা হয়েছে।

আরও পড়ুন