বান্দরবানে ফিমেল মেন্টরদের তিন দিনব্যাপী প্রশিক্ষণ সমাপ্ত

বান্দরবানে আওয়ার লাইভস্,আওয়ার হেলথ্,আওয়ার ফিউচারস্ (ওএলএইচএফ) প্রকল্পের উদ্যোগে প্রকল্পের ফিমেল মেন্টরদের মাসিক স্বাস্থ্য ব্যবস্থাপনা বিষয়ক তিন দিনব্যাপী প্রশিক্ষণ কর্মসূচী শেষ হয়েছে।

মঙ্গলবার (১৫ জুন) বিকেলে ইউরোপিয়ান ইউনিয়নের অর্থায়নে সিমাভি ও বাংলাদেশ নারী প্রগতি সংঘ (বিএনপিএস) এর সহায়তায় এই প্রশিক্ষণ কর্মসূচীটি আয়োজন করে স্থানীয় বেসরকারী সংস্থা অনন্যা কল্যাণ সংগঠন (একেএস)।

জেলা সদরের রয়েল হোটেল এর কনফারেন্স কক্ষে ১৩জুন থেকে এই প্রশিক্ষণ কর্মসূচিটি শুরু হয়। প্রশিক্ষণে প্রকল্পের সদর উপজেলার স্থানীয় বেসরকারী সংস্থা অনন্যা কল্যাণ সংগঠন (একেএস) বাস্তবায়নকারী সংগঠনের ৩০জন ফিমেল মেন্টর প্রশিক্ষণার্থী হিসেবে অংশ নেন।

অনন্যা কল্যাণ সংগঠন (একেএস) আওয়ার লাইভস্, আওয়ার হেলথ্, আওয়ার ফিউচারস্ (ওএলএইচএফ) প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী ম্যামিসিং মারমার সঞ্চালনায় সমাপনী দিনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন একেএস’র নির্বাহী পরিচালক ডনাই প্রু নেলী। এসময় সমাজসেবী ও বান্দরবান জেলা দুর্নীতি দমন কমিটির সভাপতি অংচমং মারমা, সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান বকুলি মারমা, বান্দরবান জেলার প্রতিনিধি ও বাংলাদেশ নারী গ্রগতি সংঘের মাস্টার ট্রেইনার সুমিত বণিক, প্রশিক্ষণ সঞ্চালনার সমন্বয়কারী ও প্রোগ্রাম অফিসার কাম ট্রেইনার য়ইসানুসহ প্রশিক্ষণার্থীরা উপস্থিত ছিলেন।

এসময় প্রধান অতিথির বক্তব্যে একেএস’র নির্বাহী পরিচালক ডনাই প্রু নেলী বলেন,‘বান্দরবান পার্বত্য জেলার কিশোরী ও যুবতী নারীদের মাসিক স্বাস্থ্য সম্পর্কে সচেতন করে তুলতে এই প্রকল্প সহায়ক ভূমিকা পালন করবে। নারীর প্রজনন অংঙ্গের গুরুত্বপূর্ণ অঙ্গ ও এর কাজগুলো সম্পর্কে জানা খুব গুরুত্বপূর্ণ,তাতে সেবা গ্রহণ ও পরিচর্যা করতে সহজ হয়। নিজের স্বাস্থ্যের অধিকারগুলো সম্পর্কে সচেতন হতে হবে,নিজের জীবনের ও স্বাস্থ্যের গুরুত্বপূর্ণ সিদ্ধান্তগুলো নিজেকেই জেনে বুঝে নিতে হবে।’

বাংলাদেশ নারী গ্রগতি সংঘের মাস্টার ট্রেইনার সুমিত বণিক বলেন, ‘এই প্রশিক্ষণ কর্মসূচির আওতায় প্রকল্পের মেন্টরদের মাসিক স্বাস্থ্য ব্যবস্থাপনা বিষয়ে দক্ষতা বৃদ্ধির পাশাপাশি, বান্দরবান সদর উপজেলায় মাসিকের মতো প্রাকৃতিক ও স্বাভাবিক জৈবিক প্রক্রিয়াকে ঘিরে যে সমস্ত কুসংস্কার ও বদ্ধমূল ধারণাগুলো জড়িয়ে আছে সেগুলোকে তাত্ত্বিকভাবে জানার পাশাপাশি কমিউনিটি পর্যায়ে সঠিক তথ্য-উপাত্ত প্রয়োগের মাধ্যমে অবস্থার পরিবর্তন ঘটাতে হবে। ’
প্রশিক্ষণের সমাপনী দিনে সকল প্রশিক্ষণার্থীদের মাঝে মাসিক উপকরণ হিসেবে এক প্যাকেট স্যানিটারী প্যাড ও একটি ছাতা বিতরণ করা হয়।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।