বান্দরবানে বন গবেষণা ইনস্টিটিউটের উদ্ভাবিত প্রযুক্তি পরিচিতি বিষয়ক কর্মশালা

বান্দরবানে বন গবেষণা ইনস্টিটিউটের উদ্ভাবিত প্রযুক্তি পরিচিতি বিষয়ক কর্মশালা
বান্দরবানে বাংলাদেশ বন গবেষণা ইনস্টিটিউট এর উদ্ভাবিত প্রযুক্তি পরিচিতি বিষয়ক এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। আজ বৃহস্পতিবার সকালে বান্দরবান জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে বাংলাদেশ বন গবেষণা ইনস্টিটিউটের আয়োজনে বান্দরবান জেলা প্রশাসনের সহযোগিতায় এই কর্মশালা অনুষ্ঠিত হয়।
বন গবেষণা ইনস্টিটিউট চট্টগ্রামের বিভাগীয় কর্মকর্তা ড.ডেইজী বিশ্বাসের সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বান্দরবানের জেলা প্রশাসক মো.আসলাম হোসেন। এসময় অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন পুলিশ সুপার মোহাম্মদ জাকির হোসেন মজুমদার,বিভাগীয় বন কর্মকর্তা বিপুল কান্তি দাস।
কর্মশালায় বন গবেষণা ইনস্টিটিউটের উদ্ভাবিত প্রযুক্তি পরিচিতি সর্ম্পকে প্রজেক্টের মাধ্যমে উপস্থাপন করেন বন গবেষণা ইনস্টিটিউট চট্টগ্রামের সিনিয়র বিসার্চ অফিসার মোহাম্মদ আনিসুর রহমান ও মো:রওশন আলী। এসময় কর্মশালায় জানানো হয়, বর্তমানে এই ইনস্টিটিউট বন ব্যবস্থাপনা উইং ও বনজ সম্পদ উইং এর আওতায় মোট ১৭টি বিভাগের মাধ্যমে গবেষণা কর্মকান্ড পরিচালনা করে আসছে। বন ও বনজ সম্পদের উৎপাদন বৃদ্ধি,উন্নত মানের বীজ ও চারা উৎপাদন,মৃত্তিকার গুণাগুণ উন্নয়ন এবং বনজ সম্পদের সুষ্ঠু ব্যবহার ও বাণিজ্যিক পণ্য উদ্ভাবন বিষয়ে এই প্রতিষ্ঠান কাজ করে যাচ্ছে। বক্তারা এসময় ,সবুজে শ্যামলে বাংলাদেশকে ভরে রাখতে আর প্রকৃতির উন্নয়নে এই বন গবেষণা ইনস্টিটিউটের মত প্রত্যোক জনসাধারণকে নিজ নিজ বাড়ীর আঙ্গিনায় আরো বেশি বেশি গাছ লাগানোর আহবান জানান।
অনুষ্টানে বন অধিদপ্তর,কৃষি অধিদপ্তর,মৎস্য অধিদপ্তর,যুব উন্নয়ন অধিদপ্তরসহ বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এই কর্মশালার মাধ্যমে বন বিষয়ক একমাত্র জাতীয় গবেষণা প্রতিষ্ঠানটির গবেষণা লব্দ প্রযুক্তি সমূহ সম্প্রসারিত হবে বলে আশা আয়োজকদের।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।