বান্দরবানে বসন্তে মেতেছে প্রাণ

বান্দরবান সরকারি কলেজের উদ্যোগে কলেজ প্রাঙ্গনে আয়োজন করা হয়েছে বসন্ত উৎসবের। আজ বৃহস্পতিবার (১৩ ফেব্রুয়ারি) সকালে কলেজ প্রাঙ্গণ হতে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে আবার কলেজ প্রাঙ্গণে এসে সমবেত হয়। এসময় বসন্ত উৎসবের শোভাযাত্রায় ব্যানার ও প্ল্যাকার্ড হাতে নিয়ে ও নানা সাজে সেঁজে কলেজ পড়ুয়া ছাত্র-ছাত্রীরা অংশ নেয়।

পরে কলেজ প্রাঙ্গনে আয়োজন করা হয় এক পিঠা উৎসব ও বই মেলার। এতে নানা রকমের পিঠা আর পুলি নিয়ে হাজির হয় স্টল দেয়া ছাত্র-ছাত্রীরা। এদিকে বসন্তের আগমনী বার্তায় এই উৎসব উদযাপন করতে পেরে দারুণ খুশি ছাত্র-ছাত্রীরা। পুরো কলেজ প্রাঙ্গন জুড়ে এর পরপরই শুরু হয় সাংস্কৃতিক অনুষ্ঠানের। আর এতে নেচে গেয়ে, কবিতা আবৃত্তি করে জাঁকজমক পরিবেশের সৃষ্টি হয় ।

বান্দরবান সরকারি কলেজের বাংলা বিভাগের প্রভাষক ও বসন্ত উৎসব উদযাপন পরিষদ এর সদস্য সচিব মো: মেহেদি হাসান জানান, বসন্তের শুরুতে কলেজের ছাত্র-ছাত্রীদের মধ্যে বিনোদনের ব্যবস্থা করার পাশাপাশি আবাহমান বাংলার বসন্তের রুপ সবাইকে জানিয়ে দেওয়ায় এই প্রচেষ্টা অব্যাহত থাকবে।

তিনি আরো জানান, আমরা গত বছর থেকে কলেজ প্রাঙ্গনে এই বসন্ত উৎসব উদযাপন করে আসছি।

পয়লা ফাল্গুন বা পহেলা ফাল্গুন বাংলা পঞ্জিকার একাদশতম মাস ফাল্গুনের প্রথম দিন ও বসন্তের প্রথম দিন। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের সময়কাল থেকেই বসন্ত উৎসবের উদযাপন শুরু আর সেই থেকে বসন্ত উৎসব উদযাপনে নানা আয়োজন হয়ে আসছে।

প্রতিবছর বসন্তের আগমনকে নিয়ে বান্দরবান সরকারি কলেজের উদ্যোগে নেয়া হয় নানা বর্ণাঢ্য কর্মসূচি,আর এবার ও নানা আয়োজনে দিনব্যাপী অনুষ্ঠানের মধ্য দিয়ে কলেজ পড়ুয়া ছাত্র-ছাত্রীরা উদযাপন করছে এই বসন্ত উদযাপন।

আরও পড়ুন

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।