বান্দরবানে বাংলা ইশারা ভাষা দিবস পালিত

১৪ জন নিউরোলজিক্যাল ডিজ অর্ডার রোগীর মাঝে চেক প্রধান করেন জেলা প্রশাসক দিলীপ কুমার বণিক
বান্দরবানে বাংলা ইশারা ভাষা দিবস ২০১৮ উপলক্ষ্যে আলোচনা সভা ও নিউরোলজিক্যাল ডিজঅর্ডার রোগীদের মাঝে চেক বিতরণ করা হয়েছে। আজ বুধবার সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে সমাজে সেবা অধিদপ্তর ও জেলা প্রশাসনের আয়োজনে এক আলোচনা সভা ও চেক বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
বান্দরবান সমাজ সেবা অধিদপ্তরে উপ পরিচালক মিল্টন মুহুরীর সভাপতিত্বে এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের যুগ্ম সচিব ও বান্দরবানের জেলা প্রশাসক দিলীপ কুমার বণিক।
এসময় অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা রিটন কুমার বড়ুয়া,বান্দরবান সরকারি শিশু পরিবারের তত্বাবধায়ক মো.শফিকুল ইসলাম,জেলা প্রশাসনের প্রোগ্রামার মো. ছুরত আলম, সমাজ সেবা বিভাগের রিসোর্স শিক্ষক সত্যজিৎ মজুমদারসহ প্রমূখ।
এসময় বক্তারা বলেন, বাংলাদেশ সরকার প্রতিবন্ধীদের জন্য খুবই আন্তরিক বলেই প্রতিবন্ধীদের উন্নয়নে নানা প্রকার উন্নয়ন কর্মকান্ড পরিচালিত করছে। এসময় বক্তারা আরো বলেন, শ্রবণ ও বাক প্রতিবন্ধী মানুষের ভাব প্রকাশে ইশারা ভাষার সম্পর্ক অবিচ্ছেদ্য। তাই তাদের সাংস্কৃতিক বিকাশ মানেই বাংলা ইশারা ভাষার বিকাশ। বাংলাদেশ সরকার এরই মধ্যে জাতিসংঘ প্রতিবন্ধী অধিকার সনদ অনুসমর্থন করেছে।
প্রসঙ্গত,বাংলাদেশে বর্তমানে শ্রবণ প্রতিবন্ধীর সংখ্যা প্রায় ৩০ লাখ। শ্রবণ ও বাক প্রতিবন্ধী মানুষের বৈচিত্র্যময় জীবনের প্রকাশ ঘটে এ ভাষার মাধ্যমে। এছাড়া অটিস্টিক, নিউরোলজিক্যাল ডিজ অর্ডার ও বুদ্ধি প্রতিবন্ধীদের অনেকে ইশারা ব্যবহারের মাধ্যমে মানুষের সাথে যোগাযোগ করে থাকে।
আলোচনা সভা শেষে ১৪ জন নিউরোলজিক্যাল ডিজ অর্ডার রোগীর মাঝে ৫ হাজার টাকা করে ৭০ হাজার টাকার চেক প্রধান করেন উপস্থিত অতিথিরা।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।