বান্দরবানে বিজ্ঞান ও প্রযুক্তি মেলা সমাপ্ত

বান্দরবানে বিজ্ঞান ও প্রযুক্তি মেলায় পুরষ্কার বিতরণ করেন জেলা প্রশাসক
“উন্নত আগামীর জন্য বিজ্ঞান ও প্রযুক্তি ” এই শ্লোগানকে সামনে রেখে বান্দরবান ৩৮ তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ-১৭ সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।
মঙ্গলাবার বিকালে বান্দরবান কালেক্টরেট স্কুলে বিজ্ঞান ও প্রযুক্তি মেলায় অংশগ্রহণ কারীদের উৎসাহ প্রদান করা জন্য জেলা প্রশাসক বিশেষ অতিথিদের নিয়ে বিভিন্ন স্কুল,কলেজ ও বিশেষ গ্রুপ (সংগঠন) থেকে আসা প্রজেক্ট পরির্দশন করেন। পরে বান্দরবান কালেক্টরেট স্কুলের মিলনায়তনে এম.এ মোমেনের সঞ্চালনায় সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সুজন চৌধুরীর সভাপতিত্বে এ সময় সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক দিলীপ কুমার বণিক।
এসময় অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন সিনিয়র সহকারী পুলিশ সুপার ইয়াছির আরাফাত,সদর উপজেলা ভূমি কর্মকর্তা নুর এ জান্নাত রুমি,সহকারী কমিশনার মো. শামীম হোসেন, প্রেসক্লাবের সভাপতি আমিনুল ইসলাম বাচ্চু, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা তৌহিদ তালুকদার,প্রকল্প কর্মকর্তা মো. আলমগীর হোসেন, কালেক্টরেট স্কুলের প্রধান শিক্ষক আব্দুর রহিম,সূর্যমূখী শিশু কিশোর সংগঠনের সভাপতি মো. তারেকুর রহমান , সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক শিক্ষিকা, ছাত্র-ছাত্রী ও সুশীল সমাজের প্রতিনিধিরা।
সমাপনী অনুষ্ঠানে বক্তারা বলেন “ বিজ্ঞান ও প্রযুক্তির চর্চার মাঝে তোমরা শক্তিতে বলিয়ান হবে আর তোমাদের শক্তিতে এ দেশ বলিয়ান হয়ে দাঁড়াবে। যারা বিজ্ঞান ও প্রযুক্তির প্রত্যেকটি ক্ষেত্র স্বীয় সাধনার বলে সমৃদ্ধ করেছে, জ্ঞান-বিজ্ঞানের নতুন নতুন দরজা খুলে দিয়েছে তারা অন্যান্য ক্ষেত্রের সফল মানুষের মত এতটা স্বীকৃত পাবে ।
আলোচনা সভা শেষে অতিথিরা বিজয়ী উদ্ভাবকদের মাঝে পুরষ্কার বিতরণ করেন ৩৮ তম বিজ্ঞান ও প্রযুক্তি মেলা ২০১৭ উপলক্ষ্যে এবার বিজ্ঞান মেলা কে সাজানো হয়েছিল বিজ্ঞান অলিম্পিয়াড সিনিয়র ও জুনিয়র,উপস্থিত প্রতিযোগিতা সিনিয়র ও জুনিয়র,নির্ধারিত বক্তৃতা প্রতিযোগিতা সিনিয়র ও জুনিয়র,এবং তরুণদের নতুন নতুন উদ্ভাবিত প্রজেক্টর গুলো সাজানো হয়েছিল ৩ টি ধাপে সিনিয়র বিভাগ,জুনিয়র বিভাগ ও বিশেষ বিভাগ (সংগঠন)
জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলা ২০১৭ সিনিয়র গ্রুপে ওয়ান রাইট ষ্টেপ ফ্যান সেভ দ্য নেশন,এনড্রট এপ ,ফায়ার এর্লানিং এই ৩ টা প্রজেক্টে প্রথম, ২য় ও তয় স্থান অধিকার করেন বান্দরবান ক্যন্ট:পাবলিক স্কুল এন্ড কলেজ,জুনিয়র গ্রুপে সোসাল অ্যালানিং প্রজেক্ট নিয়ে প্রথম স্থান অধিকার করেন বান্দরবান কালেক্টরেট স্কুল,প্রাকৃতিক ভাবে প্রকৃতিক দূর্যোগ মোকাবেলা প্রজেক্ট নিয়ে ২ য় স্থান অধিকার করেন সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়,সিকিউরেটিট ডোর অ্যানিং প্রজেক্ট নিয়ে ৩য় স্থান অধিকার করেন সরকারি উচ্চ বিদ্যালয়।
বিশেষ গ্রুপে প্লাষ্টিক পুড়িয়ে বিদ্যুৎ উৎপাদন প্রজেক্ট নিয়ে প্রথম স্থান অধিকার করেছে ফুলকঁড়ি বিজ্ঞান ক্লাব, সিম্মিলিত বসবাস মৎস্যচাষ ও সবজি চাষ প্রজেক্ট নিয়ে ২য় স্থান অধিকার করেছেন সূর্যমূখী শিশুু কিশোর সংগঠন ও মালল্টিমিডিয়া প্রজেক্ট নিয়ে ৩য় স্থান অধিকার করেছে ফুলকঁড়ি বিজ্ঞান ক্লাব এসয় বিজয়ীদের মাঝে পুরষ্কার ও সদন পত্র বিতরণের মাধ্যমে ৩৮ তম বিজ্ঞান ও প্রযুক্তি মেলার শেষ হয়।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।