বান্দরবানে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬৫ তম জন্মবার্ষিকী পালিত

বান্দরবানে বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুর এর ১৬৫ তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে জেলা প্রশাসনের আয়োজনে প্রবন্ধ পাঠ,আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।
শনিবার সন্ধ্যায় বাংলাদেশ শিশু একাডেমী বান্দরবান জেলার শাখার মিলনায়তনে অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট মুফিদুল আলম এর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক দিলীপ কুমার বনিক ও প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন বান্দরবান সরকারি কলেজের অধ্যক্ষ সুকুমার দত্ত।
আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার মো. কামরুজ্জামান ,সহকারী কমিশনার নাজমা বিনতে আমীন, নেজারত ডেপুটি কালেক্টর হোসাইন মুহাম্মদ আল মুজাহিদ,জেলা শিশু বিষয়ক কর্মকর্তা শিলাদিত্য মুৎসুদ্দি, বালাঘাটা বিলকিছ বেগম উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক বিশুদ্ধানন্দ বড়–য়া সহ সুশীল সমাজের প্রতিনিধিরা।
আলোচনা সভায় বক্তারা বলেন,ভারতের ধ্রুপদি ও লৌকিক সংস্কৃতি এবং পাশ্চাত্য বিজ্ঞানচেতনা ও শিল্পদর্শন রচনায় রবীন্দ্রনাথ গভীর প্রভাব বিস্তার করেছিল। কথাসাহিত্য ও প্রবন্ধের মাধ্যমে তিনি সমাজ, রাজনীতি ও রাষ্ট্রনীতি সম্পর্কে নিজ মতামত প্রকাশ করেছিলেন। গ্রামীণ উন্নয়ন ও গ্রামীণ জনসমাজে শিক্ষার বিস্তারের মাধ্যমে সার্বিক সমাজকল্যাণের তত্ত্ব প্রচার করতেন তিনি। পাশাপাশি সামাজিক ভেদাভেদ, অস্পৃশ্যতা, ধর্মীয় গোঁড়ামি ও ধর্মান্ধতার বিরুদ্ধেও তিনি তীব্র প্রতিবাদ জানিয়ে ছিলেন রবীন্দ্রনাথ।
আলোচনা সভা শেষে বিভিন্ন বিষয়ে প্রতিযোগিতায় অংশ গ্রহণকারীদের মাঝে পুরষ্কার বিতরণ, স্থানীয় ও শিশু একাডেমীর শিল্পীদের পরিবেশনায় এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।