বান্দরবানে বিশ্ব তুলা দিবস উদযাপিত

NewsDetails_01

Cotton for Good অর্থাৎ তুলা ভালোর জন্য এই প্রতিপাদ্যকে সামনে রেখে বান্দরবানে পালিত হয়েছে বিশ্ব তুলা দিবস।

বৃহস্পতিবার (৭ অক্টোবর) বান্দরবান তুলা গবেষণা কেন্দ্র থেকে একটি মোটর শোভাযাত্রার আয়োজন করা হয়। শোভাযাত্রাটি শহরের বিভিন্ন গুরত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে বঙ্গবন্ধু মুক্তমঞ্চে এসে শেষ হয়। পরে দিবসটি উপলক্ষে বঙ্গবন্ধু মুক্তমঞ্চে এক মানববন্ধন ও সংক্ষিপ্ত পথসভা অনুষ্ঠিত হয়।

এসময় উপস্থিত ছিলেন তুলা উন্নয়ন বোর্ড বান্দরবান জোন এর প্রধান তুলা উন্নয়ন কর্মকর্তা কৃষিবিদ আলমগীর হোসেন মৃধা,বালাঘাটা পাহাড়ী তুলা গবেষণা কেন্দ্রের বৈজ্ঞানিক কর্মকর্তা মংসানু মারমা এবং বান্দরবান তুলা উন্নয়ন বোর্ড বান্দরবান জোন ও পাহাড়ী তুলা গবেষণা কেন্দ্র এর উর্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা,কটন ইউনিট অফিসার, কৃষি অধিদপ্তর এর কর্মকর্তা, বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সংবাদকর্মীরা।

NewsDetails_03

এসময় তুলা উন্নয়ন বোর্ড বান্দরবান জোন এর প্রধান তুলা উন্নয়ন কর্মকর্তা কৃষিবিদ আলমগীর হোসেন মৃধা বক্তব্য রাখতে গিয়ে বলেন, এবারের প্রতিপাদ্য বিষয় ঈড়ঃঃড়হ ভড়ৎ এড়ড়ফ অর্থাৎ তুলা ভালোর জন্য। দিবসটি গত ৩০শে আগষ্ট জাতিসংঘের সাধারণ পরিষদের অনুমোদন পায়। তুলা বিশ্বের অন্যতম বাণিজ্যিক পণ্য হিসেবে ডাব্লিউটি স্বীকৃতি দেয়। তুলার আঁশ দেশের সর্বাধিক আমদানীকৃত পণ্য। তুলা ফসল থেকে আঁশ ছাড়াও তুলার বীজ থেকে তৈল ও খৈল পাওয়া যায়।

এসময় প্রধান তুলা উন্নয়ন কর্মকর্তা কৃষিবিদ আলমগীর হোসেন মৃধা আরো বলেন ,দেশে প্রায় ২লক্ষ বেল আশ তুলা উৎপাদিত হয় যা মোট চাহিদার মাত্র ৩% আর চাহিদা বেড়েই চলছে প্রতি বছর। দেশে পাহাড়ী এলাকা,উচ্চ গাঙ্গেয় পাললিক ভূমি,লবণাক্ত এলাকা যেখানে তুলা ছাড়া অন্য আবাদের সুযোগ কম বলে বিবেচিত সেখানেই তুলা উৎপাদনের বিশেষ কেন্দ্র হিসেবে চিহ্নিত। পাহাড়ী এলাকায় স্থানীয় জাতের পাশাপাশি উচ্চ ফলনশীল জাতের তুলা আবাদ শুরু হয়েছে। উচ্চ ফলনশীল জাতের তুলা আবাদে একর প্রতি ছয় মাসে লক্ষাধিক টাকা মুনাফা হয়।

এসময় কৃষিবিদ আলমগীর হোসেন মৃধা সবাইকে তুলা চাষের আহবান জানান এবং বান্দরবান তুলা গবেষণা কেন্দ্র ও বান্দরবান তুলা উন্নয়ন বোর্ড থেকে চাষীদের সার্বিক সহযোগিতা প্রদানের আশ্বাস প্রদান করেন।

আরও পড়ুন