বান্দরবানে বিশ্ব তুলা দিবস উদযাপন

বান্দরবানে বিশ্ব তুলা দিবস উদযাপন করা হয়েছে।

আজ বুধবার (৭ অক্টোবর) সকালে তুলা উন্নয়ন বোর্ড বান্দরবান জোন ও বালাঘাটা পাহাড়ী তুলা গবেষণা কেন্দ্র এর যৌথ উদ্যোগে এই দিবসটি উদযাপন করা হয়।

বিশ্ব তুলা দিবস উদযাপন উপলক্ষে ব্যানার ও ফেস্টুন হাতে নিয়ে বান্দরবান প্রেসক্লাবের সামনে এক মানববন্ধন ও সংক্ষিপ্ত সভার আয়োজন করা হয় ।

এসময় তুলা উন্নয়ন বোর্ড বান্দরবান জোন এর প্রধান তুলা উন্নয়ন কর্মকর্তা কৃষিবিদ আলমগীর হোসেন মৃধা, বালাঘাটা পাহাড়ী তুলা গবেষণা কেন্দ্রের বৈজ্ঞানিক কর্মকর্তা মংসানু মারমাসহ বান্দরবান জোন ও পাহাড়ী তুলা গবেষণা কেন্দ্র এর ঊধ্বর্তন বৈজ্ঞানিক কর্মকর্তা, কটন ইউনিট অফিসার ও কৃষি অধিদপ্তর সম্পর্কিত ইক্ষু অফিসের প্রতিনিধিসহ প্রমুখ উপস্থিত ছিলেন।

এসময় সভায় তুলা উন্নয়ন বোর্ড বান্দরবান জোন এর প্রধান তুলা উন্নয়ন কর্মকর্তা কৃষিবিদ আলমগীর হোসেন মৃধা বলেন, তুলাচাষে বান্দরবানে আধুনিক প্রযুক্তি হস্তান্তর করছে তুলা উন্নয়ন বোর্ড।

তিনি আরো বলেন, তুলা বিশে^ সর্বাধিক ব্যবহৃত প্রাকৃতিক আঁশ পণ্য। কৃত্রিম আঁশ পরিবেশ ও স্বাস্থ্যের জন্য উপকারী নয়। মানুষের দ্বিতীয় মৌলিক চাহিদা বস্ত্রের প্রধান কাঁচামাল তুলার উৎপাদন বৃদ্ধিতে তুলা উন্নয়ন বোর্ড নিরলসভাবে কাজ করে যাচ্ছে। আমাদের বস্ত্র শিল্পের প্রাচীন ঐতিহ্য রয়েছে, এদেশের তৈরী মসলিন জগৎ বিখ্যাত ছিল।

তিনি বলেন, বস্ত্র বাংলাদেশের প্রধান শিল্প পণ্য। মূল্য সংযোজন এর ক্ষেত্রে বস্ত্র শিল্পের অবদান শিল্প খাতের প্রায় ৪০ শতাংশ এবং জাতীয় আয়ের প্রায় ১৩ শতাংশ দেশের ৪৫০টি সুতাকলের প্রায় ৭০-৮০ লক্ষ বেল তুলার চাহিদা রয়েছে। এই পরিমাণ তুলা আমদানি করতে প্রায় ৩৫ হাজার কোটি টাকা ব্যয় হয়। স্বাধীনতা পরবর্তী সময় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান ১৯৭২ সালে তুলা উন্নয়ন বোর্ড গঠন করেন। ১৯৭৪-৭৫ সালে মাঠ পর্যায়ে পরীক্ষামূলকভাবে তুলার চাষ শুরু হয়।

কৃষিবিদ আলমগীর হোসেন মৃধা আরো বলেন, পার্বত্য অঞ্চলে তিনটি জেলাতে তুলা গবেষণা ও সম্প্রসারণ কাজ শুরু হয় ১৯৮২ সালে। বান্দরবান জেলায় প্রায় ৬ হাজার হেক্টর জমিতে পাহাড়ী ও উচ্চভূমির তুলা আবাদ হয় যেখান থেকে বছরে প্রায় ৬ হাজার ২৫০ বেল আঁশতুলা উৎপাদন হয়। তুলা উন্নয়ন বোর্ড বান্দরবান চাষীদের সার ও কীটনাশকসহ কৃষি উপকরণ সরবরাহ এর পাশাপাশি প্রযুক্তিগত সম্প্রসারণ কাজ চালিয়ে যাচ্ছে।

আরও পড়ুন

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।