বান্দরবানে বিসর্জনের মধ্যে দিয়ে দুর্গাপূজার সমাপ্তি

বান্দরবানের পার্বত্য জেলা পরিষদ লেকে দুর্গা প্রতিমা বিসর্জন
বান্দরবানের পার্বত্য জেলা পরিষদ লেকে দুর্গা প্রতিমা বিসর্জন
প্রতিমা বিসর্জনের মধ্যে দিয়ে বান্দরবানে শেষ হলো সনাতন ধর্মালম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। মঙ্গলবার সকালে দেবী দুর্গার বিসর্জন দিতে শত শত সনাতন ধর্মালম্বীরা জড়ো হয় বিভিন্ন মন্দিরে মন্দিরে ও পুজামন্ডপে। এই সময় সনাতন ধর্মালম্বী পুস্পাঞ্জলি গ্রহণ করে আর নারীরা একে অপরের মুখে সিদুর ও তেল দিয়ে দেবীর বিসর্জনের বার্তা জানায়, মন্ডপে মন্ডপে চলে ঢাক- ঢোল প্রতিযোগিতা।
এসময় শহরের রাজারমাঠের কেন্দ্রীয় দুর্গাপূজা মন্ডপে উপস্থিত থেকে পুস্পাঞ্জলি গ্রহন করেন পার্বত্য চট্রগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর এমপি। এতে আরো উপস্থিত ছিলেন জেলা প্রশাসক দিলীপ কুমার বণিক,পুলিশ সুপার সঞ্জিত কুমার রায়সহ সনাতনী সমাজের বিভিন্ন নেতৃবৃন্দ।
পরে বান্দরবানের সকল পূজামন্ডপের প্রতিমাগুলো নিয়ে জড়ো হয় কেন্দ্রীয় দুর্গা পূজা উদযাপন পরিষদের পূজাস্থল রাজারমাঠে। এরপরে রাজার মাঠ থেকে বিসর্জন উপলক্ষে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয় । শোভাযাত্রায় স্থানীয় বিভিন্ন সনাতন ধর্মালম্বীরা ও বিভিন্ন সংগঠনের কর্মীরা অংশ নেয়। শোভাযাত্রাটি বান্দরবানের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে মেঘলার জেলা পরিষদ লেকে গিয়ে শেষ হয়।
শেষে সকল প্রতিমাগুলো জেলা পরিষদ লেকে জড়ো করে চলে আরতি ও পূজা, এসময় পুরো এলাকা মিলনমেলায় পরিণত হয়। এসময় ঢাক ঢোল আর কাসার আওয়াজে পুরো এলাকা আনন্দে মুখরিত হয়ে ওঠে, শেষে একে একে করে চলে বিভিন্ন পূজামন্ডপের প্রতিমা বিসর্জন।

আরও পড়ুন
Loading...