বান্দরবানে বুদ্ধ পূর্ণিমা উদযাপন

করোনা মহামারিতে ভিন্ন প্রেক্ষাপটে বান্দরবানে পালিত হয়েছে বৌদ্ধ ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব বুদ্ধ পূর্ণিমা। প্রার্থনা আর ধর্মীয় মঙ্গল কর্ম সম্পাদনের মাধ্যমে বৌদ্ধ ধর্মালম্বীরা এই বুদ্ধ পূর্ণিমা উদযাপন করছে।

আজ মঙ্গলবার (২৫মে) সকালে একটি বর্ণাঢ্য শোভাযাত্রার মাধ্যমে বুদ্ধ পূর্ণিমার শুরু হয়। এসময় বান্দরবান রাজবাড়ী হতে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে উজানীপাড়া রাজগুরু মহা বৌদ্ধ বিহারে গিয়ে সমবেত হয়।

এরপরই বিহার প্রাঙ্গনে শুরু হয় সমবেত প্রার্থনা,বৌদ্ধ ভিক্ষুদের পিন্ড দান (খাবার),নগদ টাকা প্রদান ও বৌধিবৃক্ষ মুলে চন্দন জল প্রদানসহ নানা ধর্মীয় আনুষ্টানিকতা।

এদিকে সকাল থেকেই বৌদ্ধ ধর্মালম্বী শিশু-কিশোর, তরুণ-তরুণী এবং বিভিন্ন নারী পুরুষদের পদচারনায় মুখরিত হয়ে উঠে বিভিন্ন বৌদ্ধ বিহারগুলো। ধর্মপ্রাণ বৌদ্ধ নারী-পুরুষরা ইহকাল ও পরকালের শান্তির পাশাপাশি করোনা মহামারি মুক্তির জন্য বিশেষ প্রার্থনায় অংশ নেয়।

এসময় বোমাং রাজা উ চ প্রু, পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈহ্লা, পার্বত্য জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান মংক্যচিং চৌধুরী, পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের সদস্য কে এস মং মারমা, রাজ পুত্র মংওয়ে প্রু, রাজপুত্র সাচিং প্রু জেরী, উজানীপাড়া রাজগুরু বৌদ্ধ বিহারের অধ্যক্ষ ড.সুবলংকারা মহাথেরসহ বিভিন্ন দায়িক দায়িকা উপস্থিত ছিলেন।

বুদ্ধ ধর্মমতে, আড়াই হাজার বছর আগে এদিনে মহামতি গৌতম বুদ্ধ জন্মগ্রহণ করেছিলেন আর একইদিনে তার জন্ম, বোধিলাভ ও প্রয়াণ হয়েছিল বলে একে ‘বুদ্ধ পূর্ণিমা’ বলে বৌদ্ধ ধর্মালম্বীরা এই দিনটিকে বিশেষ ভাবে উদযাপন করে আসছে।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।