বান্দরবানে বৈশ্বিক জলবায়ু ধর্মঘট ও পদযাত্রা

বান্দরবানে ‘গ্লোবাল ক্লাইমেট স্টাইক ডে’ এর উপলক্ষে জলবায়ু ধর্মঘট-পদযাত্রা পালিত হয়েছে। আজ ২৪ সেপ্টেম্বর শুক্রবার বান্দরবান প্রেসক্লাব সামনে বৈশ্বিক জলবায়ু কার্যক্রম সপ্তাহের অংশ হিসেবে ফ্রাইডের ফর ফিউচার বাংলাদেশ এবং বান্দরবান ইয়ুথ নেট ফর ক্লেইমেট জাস্টিন যৌথ আয়োজনে রাস্তায় সারিভাবে দাঁড়িয়ে প্লাকার্ড প্রদর্শন করে নানা দাবিতে ঘন্টাব্যাপী এই ধর্মঘট পালন করা হয়।

বক্তারা বলেন, কিছু অসাধুচক্র ও ক্ষমতাবান ব্যক্তিরা অবৈধভাবে দিনদিন পাথর ও বালু উত্তোলনসহ বনায়ন ধংস করে যা প্রাকৃতিক বৈষম্য আঘাত হানে। সেই ধংসের কারণে বর্তমানে জলবায়ু প্রাকৃতিক রূপ পরির্বতন হচ্ছে। তা অচিরে বন্ধ করার এবং পাশাপাশি বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধির হার ১.৫ ডিগ্রিতে সীমিত রাখতে উন্নয়নশীল দেশগুলো চাপে রাখাসহ প্যারিস চুক্তি বাস্তবায়নে দাবী জানান।

এতে বান্দরবান ইয়ুথনেট ফর ক্লেইমেট জাস্টিন সভাপতি সৈয়ক জিসান সভাপতিত্বে সদস্য কামরুল হাসান ফাহিম আসিফ ইকবাল জসিম উদ্দিন পারভেজ আদনানসহ অনেকে বক্তব্যে রাখেন।

ধর্মঘট শেষে কর্মসূচির সঙ্গে একাত্বতা প্রকাশ করে প্রেসক্লাব চত্বর থেকে শুরু করে কেন্দ্রীয় শহীদ মিনার পর্যন্ত জলবায়ু পথযাত্রা করেছে তরুণরা।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।