বান্দরবানে বৌদ্ধ ধর্মালম্বীদের ফুল পূজা উদযাপন

বান্দরবানে বৌদ্ধ ধর্মালম্বীদের ফুল পূজার শোভাযাত্রা
বান্দরবানে ফুল পূজা উদযাপন করেছে বৌদ্ধ ধর্মাবলম্বীরা। এ পূজা উপলক্ষে আজ শনিবার সকালে উজানী পাড়া বৌদ্ধ বিহার থেকে মঙ্গল শোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে পুনরায় একই স্থানের এসে সমবেশ হয়।
এসময় শতাধিক নর-নারী খালি পায়ে হেঁটে লাইন ধরে ফুলের থালা, পেডেসা (বৃক্ষ সজ্জিত টাকা) ও বিভিন্ন পূজনীয় সামগ্রী নিয়ে শোভাযাত্রায় অংশগ্রহণ করে। পরে নারী পুরুষ শিশুসহ সকল বয়সের বৌদ্ধ ধর্মালম্বীরা পূজামন্ডপে উপস্থিত হয়ে জগতে শান্তি লাভের আশায় প্রার্থনায় মিলিত হয়।
এ সময় বান্দরবান উজানী পাড়া বিহারে অধ্যক্ষ ভদন্ত উঃ চাইন্দাওয়ারা মহাথের ভান্তে সবার উদ্দেশে ধর্ম দেশনা দেন এবং দেশের শান্তির জন্য মঙ্গল কামনা করেন। এসময় বোমাং বান্দরবানে রাজা উ: উ চ প্রু, সাবেক জেলা পরিষদের চেয়ারম্যান মংক্যচিং চৌধুরীসহ বৌদ্ধ ধর্মালম্বী নারী পুরুষ, রাজপরিবারের সদস্য ও বিভিন্ন মৌজার হেডম্যান ও কারবারিরা অংশ নেয়।
দিনব্যাপী পূজানীয় ব্যক্তিরা পুণ্য লাভের আশায় ভগবান বুদ্ধের উদ্দেশ্যে ফুল পূজা,কাঁচা ফল পূজা,পানীয় পূজা,মোমবাতি ও আগরবাতি পূজাসহ নিজ হাতের তৈরি পিঠা ও ছোয়েং (আহার) দান, শীলগ্রহন মধ্য দিয়ে ইতি টানা হবে বৌদ্ধ ধর্মালম্বীদের ধর্মীয় ফুল পূজা।

আরও পড়ুন

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।