বান্দরবানে ভূমি দখলকারী উচহ্লা ভান্তে : পুনরুদ্ধারের দাবীতে ভুক্তভোগীদের মানববন্ধন

উচহ্লা ভান্তের বিরুদ্ধে মানববন্ধন
বান্দরবানের বৌদ্ধ ধর্মীয় গুরু উপঞঞা জোত মহাথের প্রকাশ উচহ্লা ভান্তের বিরুদ্ধে সাধারণ জনসাধারণের জমি দখলের অভিযোগ উঠেছে , আর সেই অভিযোগের প্রেক্ষিতে মানববন্ধন করে উচহ্লা ভান্তের বিরুদ্ধে প্রশাসনের কঠোর ব্যবস্থা গ্রহণের আবেদন জানিয়েছে ভুক্তভোগী জনগণ।
আজ বুধবার সকালে বান্দরবানের প্রায় ৫০০শত ভুক্তভোগী জনসাধারণ প্রেসক্লাবের সামনে ঘন্টাব্যাপী লাইনে দাড়িঁয়ে উপঞঞা জোত মহাথের প্রকাশ উচহ্লা ভান্তের বিরুদ্ধে বিভিন্ন অভিযোগ তুলে ধরেন। এসময় বক্তারা অভিযোগ করে বলেন, উপঞঞা জোত মহাথের প্রকাশ উচহ্লা ভান্তে এক বৌদ্ধ ধর্মীয় গুরুভান্তে হয়ে ও সাধারণ জনগণের সাথে প্রতারণা করে যাচ্ছে। ধর্মীয় অনুভুতিকে কাজে লাগিয়ে তিনি বিভিন্ন ধর্মীয় প্রতিষ্টান তৈরির নামে একে একে সাধারণ জনগণের জমি দখল করে নিচ্ছে, আর সাধারণ জনগন এর বিচার চাইলে উল্টো উচহ্লা ভান্তে তাদের বিরুদ্ধে মামলা ও হামলা চালিয়ে তাদের হয়রানি করছে।
এসময় বক্তারা আরো বলেন, সর্বশেষ উচহ্লা ভান্তে ২০১৪ সালের ৫এপ্রিল বান্দরবান ফাতিমা রাণী গীর্জার ৫ দশমিক ৫৭ একর ধানী জমি জোর করে দখল করে নেয়। এই জমিতে উৎপাদিত শস্য থেকে তিনশর ও বেশি অসহায় শিশু কিশোরদের অন্নের যোগাড় হতো যা বর্তমানে জোর করে উচহ্লা ভান্তে ভোগ করে যাচ্ছে, আর এতে বান্দরবান ফাতিমা রাণী গীর্জার অসহায় শিশু কিশোরদের অন্নের যোগাড় করতে কষ্ট হচ্ছে। এসময় মানববন্ধনে বক্তারা সরকারের কাছে উপঞঞা জোত মহাথের প্রকাশ উচহ্লা ভান্তের এহেন কর্মকান্ড বন্ধ করার আবেদন জানান এবং সঠিক তদন্ত করে ভুক্তভোগী জনগণের জমি স্ব-স্ব মালিককে ফেরত প্রদানের জোর দাবি জানান।
মানববন্ধনে বড়ুয়া কল্যাণ সমিতির সভাপতি দিলীপ বড়ুয়া বলেন,বান্দরবান বড়ুয়া কল্যাণ সমিতির ৮৮ পরিবারের ক্রয়কৃত জায়গা ও বান্দরবানের বিভিন্ন জনগণের জমি উপঞঞা জোত মহাথের প্রকাশ উচহ্লা ভান্তে জোর করে দখল করে রেখেছে , আর এতে কষ্টে দিনযাপন করছে ভুক্তভোগী পরিবারের সদস্যরা।
মানববন্ধনে এসময় উপস্থিত থেকে বক্তব্য প্রদান করেন রাজকুমার নু মং প্রু (হেডম্যান), চট্টগ্রাম কাথলিক ধর্মপ্রদেশ ফাদার জেরোম ডি’রোজারিও,ভুক্তভোগী সত্যহা পানজি ত্রিপুরা,বড়ুয়া কল্যাণ সমিতির সভাপতি দিলীপ বড়ুয়া,ব্যবসায়ী মো:নুুরুল আলম,পিস মহিলা কল্যাণ সংগঠনের সভানেত্রী নিনি প্রু মার্মা,আগাথা ত্রিপুরা,দিলীপ চক্রবর্তী,আমেনা বেগম ,জর্জ ত্রিপুরাসহ প্রমুখ। পরে মানববন্ধনে অংশ নেয়া ভুক্তভোগী জনসাধারণ জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবরে একটি স্মারকলিপি প্রদান করেন।

আরও পড়ুন
Loading...