বান্দরবানে মহান বিজয় দিবস পালিত

মহান বিজয় দিবসের কুচকাওয়াজে অংশগ্রহণ করে সালাম গ্রহণ করেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি
যথাযোগ্য মর্যাদায় নানা কর্মসূচির মধ্যদিয়ে বান্দরবানে মহান বিজয় দিবস পালিত হচ্ছে। সূর্য উদয়ের সঙ্গে সঙ্গে স্মৃতিশৌধে ফুল দিয়ে মুক্তিযুদ্ধের মহান শহীদদের প্রতি সম্মান জানানো হয়।
এপর সকাল ৮টায় বান্দরবান জেলা স্টেডিয়ামে পুলিশ, আনছার, স্কাউটসহ বিভিন্ন সরকারি বেসরকারি স্কুল-কলেজের ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণে শরীর চর্চা প্রদর্শন এবং পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়। এসময় মহান বিজয় দিবসের কুচকাওয়াজে অংশগ্রহণ করে সালাম গ্রহণ করেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি।
এসময় আরো উপস্থিত ছিলেন পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্য শৈ হ্লা, জেলা প্রশাসক দিলীপ কুমার বণিক, পুলিশ সুপার সঞ্জিত কুমার রায়,সিনিয়র সহকারী পুলিশ সুপার মো:ইয়াছির আরাফাত,অতিরিক্ত পুলিশ সুপার মো:কামরুজ্জামান ,পৌর মেয়র মোহাম্মদ ইসলাম বেবী, সির্ভিল সার্জন ডা: অং সুই প্রু, পার্বত্য জেলা পরিষদের সদস্য লক্ষীপদ দাশ, মোজাম্মেল হক বাহাদুরসহ সরকারী ও বেসরকারী কর্মকর্তাবৃন্দ । এ ছাড়াও নানা কর্মসূচির মাধ্যমে জেলার ৭টি উপজেলায় প্রশাসনসহ বিভিন্ন সামাজিক,সাংস্কৃতিক ও রাজনৈতিক দল দিবসটিকে পালন করছে। আর এ নিয়ে আমাদের ডেস্ক রিপোর্ট

থানচিতে মহান বিজয় দিবস পালিত

থানচিতে মহান বিজয় দিবস
বান্দরবানে থানচিতে ব্যাপক কর্মসূচী মধ্য দিয়ে মহান বিজয় দিবস পালিত হয়েছে । উপজেলা প্রশাসন ,উপজেলা পরিষদ ,বিভিন্ন রাজনৈতিক দল ,সামাজিক সংগঠন,এনজিও সংস্থা ,শিক্ষা প্রতিষ্ঠান ও মুক্তিযোদ্ধা সংগঠন সমূহের এতে পৃথক ভাবে অংশ নিয়েছে । কর্মসূচী মধ্যে বিজয় দিবসের প্রথম প্রহরে শহীদের স্বরনে উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনারে পুস্পমাল্য অর্পন,জাতীয় পতাকা উত্তোলন , খেলাধুলা,কুজকাওয়াজ,ডিসপ্লে ,বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠানের প্রদীপ জালানো,বিজয়ের অর্জন ও মুক্তিযোদ্ধ সংগ্রাম চেতনা ,দুর্নীতি প্রতিরোধ, বিষয় নিয়ে আলোচনা সভা ও মনোজ্ঞ সাংষ্কৃতিক অনুষ্ঠান ও বিজয়ীদের পুরস্কার বিতরণ । এতে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ জাহাঙ্গির আলম, উপজেলা চেয়ারম্যান ক্যহ্লাচিং মারমা,উপজেলা ভাইস চেয়ারম্যান চসাথোয়াই মারমা পকশৈ। আওয়ামী লীগের সভাপতি মংথোইম্যা মারমা (রনি), জেলা পরিষদ সদস্য থোয়াইহ্লামং মারমা, মারমা),স্থানীয় সাংবাদিক ও মহিলা ভাইস চেয়ারম্যান বকুলি মারমা, উপজেলা বিভিন্ন সরকারী বে-সরকারী দপ্তরের প্রধান,রাজনৈতিক দলের কর্মী, আইন শৃংখলায় নিয়োজিত বাহিনী, গন্যমান্য ব্যক্তিবর্গ ও শত শত জনতা সতর্ষ্ফুত অংশ গ্রহন করেন ।

লামা উপজেলা প্রশাসনের উদ্যোগে মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা

লামা উপজেলা প্রশাসনের উদ্যোগে মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা প্রদান
মহান বিজয় দিবস উপলক্ষ্যে বীর মুক্তিযোদ্ধা, মুক্তিযোদ্ধা পরিবার ও সন্তানদের সংবর্ধনা দিয়েছে বান্দরবানের লামা উপজেলা প্রশাসন। শনিবার দুপুরে এ উপলক্ষ্যে উপজেলা পরিষদ সভা কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা খিনওয়ান নু’র সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান থোয়াইনু অং চৌধুরী। কৃষি কর্মকর্তা মো. নূরে আলমের সঞ্চালনায় এতে সহকারি কমিশনার (ভুমি) মো. সায়েদ ইকবাল, মুক্তিযোদ্ধা কমান্ডার শেখ মাহাবুবুর রহমান, থানা পুলিশের সহকারি পরিদর্শক কৃষ্ণ কুমার দাশ, মুক্তিযোদ্ধা ছলিমুল হক চৌধুরী, প্রিয়দর্শী বড়ুয়া, আব্দুল আজিজ বিশেষ অতিথি ছিলেন।
এ সময় বীর মুক্তিযোদ্ধা ইসমাইল হোসেন বেঙ্গল ও আমরা মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের সাধারণ সম্পাদক আব্বাস উদ্দিন সেলিম বক্তব্য রাখেন। শেষে উপস্থিত মুক্তিযোদ্ধা, শহীদ মুক্তিযোদ্ধা পরিবার ও সন্তানদের হাতে ফুল তুলে দিয়ে শুভেচ্ছা ও অভিনন্দন জানান অতিথিরা।
সভায় বক্তারা বলেন, মুক্তিযুদ্ধে যাদের রক্তের বিনিময়ে ও যারা জীবনবাজী রেখে যুদ্ধ করে এদেশকে হানাদারমুক্ত করে একটি স্বাধীন দেশ উপহার দিয়েছেন তারা হলেন দেশের সাহসী সন্তান বীর মুক্তিযোদ্ধা। তাদের এ ঋণ কোন দিন শোধ হবার নয়।

রোয়াংছড়িতে নানা আয়োজনে বিজয় দিবস পালন

রোয়াংছড়িতে নানা আয়োজনে বিজয় দিবস
বান্দরবানে রোয়াংছড়ি উপজেলা প্রশাসন কর্তৃক বর্ণাঢ্য আয়োজনের মধ্যদিয়ে বিজয় দিবস পালন করা হয়েছে। প্রথম পর্বে ভোরের সূর্য উঠার পূর্বে রোয়াংছড়ি উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করেন এবং দ্বিতীয় পর্বের শুরুতে জাতীয় পতাকা উত্তোলন ও পায়রা উড়িয়ে অনুষ্ঠানটি উদ্বোধন করেন উপজেলা পরিষদের চেয়ারম্যান ক্যবামং মারমা।
রোয়াংছড়ি সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে আয়োজিত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জীবন কাহিনীসহ তুলে ধরে নানা আয়োজনে কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়েছে। কুচকাওয়াজে অংশগ্রহণ করেন বাংলাদেশ পুলিশ রোয়াংছড়ি থানা,আনছার ভিডিপি,গ্রাম পুলিশ,রোয়াংছড়ি সরকারি উচ্চ বিদ্যালয় শিক্ষার্থী,রোয়াংছড়ি আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয়,ভাঙ্গামুড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা।
এসময় স্কাউট প্যারেড পরিদর্শন করেন উপজেলা পরিষদের চেয়ারম্যান ক্যবামং মারমা,নির্বাহী কর্মকর্তা মো: দিদারুল আলম ও থানা অফিসার ইনচার্জ মো: ওমর আলী। কুচকাওয়াজ শেষে সোনার বাংলা গড়া ও ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রত্যয়ে স্বপ্ন পূরণে সম্প্রীতির দেশ হিসেবে বিভিন্ন খেলাধূলা ও নাচ গান পরিবেশন করা হয়।

রুমায় যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবস উদযাপিত

রুমায় যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবস উদযাপিত
ব্যাপক কর্মসূচি গ্রহনের মধ্য দিয়ে বান্দরবানের রুমায় যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবস উদযাপিত হয়েছে। ১৬ডিসেম্বর মহান বিজয় দিবস উপলক্ষে উপজেলা প্রশাসনের আয়োজনে শনিবার সকাল সাড়ে ছয়টায় উপজেলা পরিষদ মিলনায়তন প্রাঙ্গণে “বিজয় ’৭১-এ পুস্পস্তবক অর্পণ করে।
রুমা থানা অফিসার ইনচার্জ মোহাম্মদ শরিফুল ইসলাম ধারাবাহিক উপস্থাপনায় উপজেলা পরিষদ, উপজেলা প্রশাসন, রুমা থানা পুলিশ, বাংলাদেশ আওয়ামীলীগও তার অঙ্গসংগঠন ও, বাংলাদেশ জাতীয়তাবাদী দল(বিএনপি)ও তার অঙ্গসংগঠন, পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি ও তার অঙ্গসংগঠন, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, অনাথ আশ্রম অগ্রবংশ অনাথালয়, বেসরকারি সংস্থা হিউম্যানিটারিয়ান ফাউন্ডেশন, সানফ্লাওয়ার সহ সরকারি-বেসরকারি সংস্থা বিভিন্ন সাংস্কৃতিক ও সামাজিক সংগঠনের পক্ষ থেকে “বিজয় ’৭১-এ পুস্পস্তবক অর্পণ করে। এদিকে রুমা সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে সকাল ৮টায় উপজেলা বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণের মধ্য দিয়ে পিটি-প্যারেড অনুষ্ঠিত হয়। এর আগে উপজেলা চেয়ারম্যান অংথোয়াইচিং মারমা, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শামসুল আলম ও থানা অফিসার ইনচার্জ মোহাম্মদ শরিফুল ইসলাম শফিক মাঠ পরিদর্শন করেন।
অন্যদিকে বেলা সাড়ে ১১টায় উপজেলা আওয়ামীলীগের সভাপতি উহ্লাচিং মারমা এতে সভাপতিত্বে উপজেলা আওয়ামীলীগ ও তার সহযোগী সংগঠনের আয়োজনে রুমা বাজার আওয়ামী লীগ কার্যালয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আওয়ামীগের সাধারণ সম্পাদক সাংপুই বমের উপস্থাপণায় এ সভা অনুষ্ঠিত হয়।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।