বান্দরবানে মে দিবস উদযাপন

NewsDetails_01

নানা আয়োজনে বান্দরবানে মহান মে দিবস ও আন্তর্জাতিক শ্রমিক দিবস উদযাপন করা হয়েছে। দিবসটি উপলক্ষে আজ সোমবার (১লা মে) সকালে বান্দরবান জেলা আওয়ামী লীগের কার্যালয়ের সামনে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলনের মাধ্যমে দিনব্যাপী কর্মসুচীর উদ্বোধন করে আয়োজকেরা।
পরে বান্দরবান জেলা শ্রমিক লীগের আয়োজনে শহরের রাজার মাঠ থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে স্থানীয় বঙ্গবন্ধু মুক্তমঞ্চে গিয়ে শেষ হয়।

পরে বঙ্গবন্ধু মুক্তমঞ্চে আয়োজন করা হয় এক শ্রমিক সমাবেশ। জেলা শ্রমিক লীগের সভাপতি মোহাম্মদ মুছা কোম্পানী এর সভাপতিত্বে সমাবেশে এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য দেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি।

NewsDetails_03

এসময় জেলা আওয়ামী লীগের উপদেষ্টা কাজল কান্তি দাশ, সভাপতি ক্যশৈহ্লা, সহ-সভাপতি মো. আব্দুর রহিম চৌধুরী, যুগ্ম সম্পাদক লক্ষীপদ দাশ, মোজাম্মেল হক বাহাদুর, জেলা শ্রমিক লীগের সাধারণ সম্পাদক মো.রফিকুল ইসলামসহ জেলা আওয়ামী লীগ, শ্রমিক লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

সভায় বক্তারা বলেন, বিশ্বের শ্রমজীবী মানুষের ন্যায্য অধিকার আদায়ের ঐতিহাসিক দিন আজ। শ্রমিকদের আত্মত্যাগের এই দিনকে সারা বিশ্বে একযোগে ‘মহান মে দিবস’ হিসেবে পালিত হচ্ছে। ১৮৮৬ সালের এই দিনে যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের হে মার্কেটের শ্রমিকেরা শ্রমের উপযুক্ত মূল্য ও দৈনিক অনধিক আট ঘণ্টা কাজের দাবিতে আন্দোলনে নামেন। ওই দিন আন্দোলনরত শ্রমিকদের ওপর পুলিশ গুলি চালায়, এতে অনেক শ্রমিক হতাহত হন। তাঁদের আত্মত্যাগের মধ্য দিয়ে দৈনিক কাজের সময় ৮ ঘণ্টা করার দাবি প্রতিষ্ঠিত হয়েছিল। এরপর থেকে দিনটি মে দিবস হিসেবে পালিত হয়ে আসছে।

আরও পড়ুন